আন্তর্জাতিক

পারমাণবিক অস্ত্রের গোপন নথি খোঁজা হয়েছিল ট্রাম্পের বাড়িতে

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এজেন্টরা সোমবার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে তল্লাশি করার সময় পারমাণবিক অস্ত্রের গোপন নথিও খুঁজেছিলেন। বিষয়টি সঙ্গে সম্পৃক্ত এমন ব্যক্তিদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি  এফবিআই ট্রাম্পের মার-এ-লাগো অবকাশযাপন কেন্দ্রে যেসব কাগজপত্রের সন্ধান করছিল তার মধ্যে পারমাণবিক অস্ত্রের নথি রয়েছে বলে মনে করা হয়েছিল। তবে এগুলো কি ধরনের নথি বা এগুলো মার্কিন অস্ত্রাগারের কিংবা অন্য কোন দেশের কিনা তা উল্লেখ করা হয়নি।

এর আগে অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেছিলেন, তিনি ব্যক্তিগতভাবে তল্লাশি পরোয়ানার জন্য সরকারি অনুরোধ অনুমোদন করেছেন। বিচার বিভাগ ফ্লোরিডার একটি আদালতকে ওয়ারেন্টটি সিলমুক্ত করার জন্য বলেছিল।

ট্রাম্পের বাড়িতে এফবিআইয়ের এই অভিযানের বিরুদ্ধে তীব্র সমালোচনা করছে তার সমর্থকরা। তাদের দাবি, এটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ছিল।

ট্রাম্পের বাড়ি থেকে পারমাণবিক অস্ত্রের গোপন নথি পাওয়া গেছে কিনা তা এখনও জানায়নি এফবিআই। আর যদি সত্যিকারার্থে সেখানে এ ধরনের কোনো নথি পাওয়া যায়, তাহলে তা অ্যাটর্নি জেনারেলের সিদ্ধান্তকে বৈধতা দেবে। কারণ  এগুলো পুনরুদ্ধার করা জাতীয় নিরাপত্তায় অগ্রাধিকার হিসাবে দেখা হবে।