আন্তর্জাতিক

জ্বালানি খরচ তুলতে ভারতে এসি বাসে নেওয়া হচ্ছে অতিরিক্ত যাত্রী

ডিজেলের দাম বাড়ায় ভারতে সরকারি এসি বাসে নেওয়া হচ্ছে অতিরিক্ত যাত্রী। এজন্য দেশটির বিভিন্ন ডিপোর পক্ষ থেকে চালক এবং কন্ডাক্টরদের শর্ত বেঁধে দেওয়া হয়েছে। এর ফলে যাত্রীর জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে এখন দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে বাসগুলোকে।

সোমবার (২২ আগস্ট) ভারতীয় সংবাদমাধ্যম  হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, বেসরকারি বাসের মতো এবার সরকারি এসি বাসও বেশি পরিমাণে যাত্রী তোলার ওপর জোর দিচ্ছে সরকার।বর্তমানে ডিজেলের মূল্য যেভাবে বৃদ্ধি পেয়েছে সেভাবে বাস ভাড়া না বাড়ায় সেই খরচ তুলতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে সরকারি পরিবহনকে। জানা গেছে, আগে রাজ্যে ৪০টি রুটে নিয়মিত এসি বাস চলত। বর্তমানে তা কমে ৩০ থেকে ৩১টি রুটে চলছে।

ভারতের পরিবহন দফতর সূত্র জানায়, ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগে সরকারি এসি বাসের ভাড়া থেকে প্রায় ৬০ শতাংশ খরচ চলে আসতো।কিন্তু বর্তমানে ডিজেলের মূল্য যেভাবে বৃদ্ধি পেয়েছে সেভাবে বাস ভাড়া না বাড়ায় সেই খরচ তুলতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে সরকারি পরিবহনকে। এসি বাস চালাতে গিয়ে বিপুল খরচ বহন করতে হয়। ১ লিটার তেলে আড়াই কিলোমিটার চলা এসি বাসের একটি ট্রিপেই প্রায় দুই থেকে আড়াই হাজার টাকা খরচ হয়ে যায়। তাই সেই খরচ তুলতে এখন বেশি পরিমাণে যাত্রী তোলার দিকে জোর দিচ্ছে সরকারি এসি বাস।

হিন্দুস্তান টাইমস জানায়, তেলের খরচ যেহেতু বেড়েছে সেই কথা মাথায় রেখেই এখন যাত্রী তোলার ওপর জোর দেওয়া হচ্ছে। যদিও বেসরকারি বাসের মতো দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকায় অনেকে যাত্রীই অসন্তুষ্ট। তবে এতে পেশাদারিত্বের লক্ষণ দেখছেন কর্মকর্তারা।