আন্তর্জাতিক

তাইওয়ানে ২৪ ঘণ্টায় ২ বার ভূমিকম্প

২৪ ঘণ্টায় দুই বার ভূমিকম্পে কেঁপে উঠেছে তাইওয়ান। বার বার ভূমিকম্পের জেরে তাইওয়ানে ভেঙে পড়েছে বহু বাড়ি। দেশটিতে ঘন ঘন ভূমিকম্পের জেরে জাপানে সুনামি সতর্কতা জারি হয়েছে। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রোববার তাইওয়ানের কম জনবহুল দক্ষিণ-পূর্ব অংশে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে ট্রেনের বগি লাইনচ্যুত হয়েছে, একটি দোকান ধসে পড়েছে এবং পাহাড়ের রাস্তায় শত শত লোক আটকা পড়েছে।

আবহাওয়া ব্যুরো জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল তাইতুং কাউন্টিতে। একই এলাকায় শনিবার সন্ধ্যায় একটি ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছিল। ওই ঘটনায় অবশ্য কোনও হতাহতের ঘটনা ঘটেনি। 

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস রোববারের ভূমিকম্পটি ৭ দশমিক ২ মাত্রার ছিল বলে জানিয়েছে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার। 

তাইওয়ানের অগ্নিনির্বাপন বিভাগ জানিয়েছে,  ইউলিতে ধসে পড়া একটি ভবন থেকে চারজনকে উদ্ধার করা হয়েছে। 

তাইওয়ান রেলওয়ে প্রশাসন জানিয়েছে, প্ল্যাটফর্মের ছাউনির কিছু অংশ ধসে পড়ার পর পূর্ব তাইওয়ানের ডংলি স্টেশনে ছয়টি বগি লাইনচ্যুত হয়েছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

চিক ও লিউশিশি পাহাড়ি এলাকায় অবরুদ্ধ রাস্তার কারণে ছয় শতাধিক মানুষ আটকা পড়েছে। অবশ্য সেখানে কেউ আহত হয়নি এবং উদ্ধারকারীরা রাস্তাগুলি পুনরায় চালু করার জন্য কাজ করছে।