আন্তর্জাতিক

ইরানে আবারও হিজাববিরোধীদের সঙ্গে সংঘর্ষ

ইরানে নতুন করে নিরাপত্তা বাহিনীর সঙ্গে হিজাববিরোধী বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। মঙ্গলবার ইরানের সরকারি সংবাদমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে ইরানের কুর্দিস্তান থেকে রাজধানী তেহরানে আসা ২২ বছর বয়সী নারী মাশা আমিনিকে হিজাব আইন লংঘনের দায়ে গ্রেপ্তার করেছিল নীতি পুলিশ। পরে পুলিশি হেফাজতে মাশার মৃত্যু হয়। এর প্রতিবাদে ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে অন্তত ৭০ জন নিহত হয়েছে বলে একটি ইরানি অধিকার গ্রুপ দাবি করেছে।

সংঘর্ষে নিহতের সংখ্যা বৃদ্ধি এবং কর্তৃপক্ষের কঠোর অবস্থানের পরেও টুইটারে পোস্ট করা ভিডিওগুলিতে তেহরান, তাব্রিজ, কারাজ, কোম, ইয়াজদ ও ইরানের অন্যান্য শহরে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষের সময় বিক্ষোভকারীরা সরকার পতনের আহ্বান জানিয়েছে।

রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, পুলিশ কিছু শহরে ‘দাঙ্গাকারীদের’ সাথে সংঘর্ষে লিপ্ত হয়েছে এবং তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে।

ইরানের অভ্যন্তর থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওগুলিতে বিক্ষোভকারীদের ‘নারী, জীবন, স্বাধীনতা’ স্লোগান দিতে দেখা গেছে। এসময় অনেক নারী তাদের হিজাব পুড়িয়েছে।