আন্তর্জাতিক

এক দশকে হত্যার শিকার ১ হাজার ৭০০ পরিবেশবাদী কর্মী

গত এক দশকে বিশ্বে এক হাজার ৭০০ এর  বেশি পরিবেশবাদী কর্মী হত্যাকাণ্ডের শিকার হয়েছে। সেই হিসেবে প্রতি দিন প্রায় দুজন পরিবেশবাদী কর্মী হত্যার শিকার হয়েছেন। একটি বেসরকারি সংস্থা প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গ্লোবাল উইটনেস শো প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়েছে, গুপ্তঘাতক, সংগঠিত অপরাধী গোষ্ঠী এবং নিজের দেশের সরকারের হাতে ২০১২ থেকে ২০২১ সালের মধ্যে কমপক্ষে এক হাজার ৭৩৩ জন ভূমি এবং পরিবেশকর্মী হত্যার শিকার হয়েছে। এই ঘটনাগুলো সবচেয়ে বেশি হয়েছে ব্রাজিল, কলম্বিয়া, ফিলিপাইন, মেক্সিকো ও হন্ডুরাসে। মহামারি থাকা সত্ত্বেও ২০২০ সালে ২২৭ জন পরিবেশবাদী হত্যার শিকার হয়েছেন, যা রেকর্ড।

বেসরকারি সংস্থাটি ২০১২ সাল থেকে প্রতি বছর বিশ্বজুড়ে ভূমি ও পরিবেশ রক্ষাকারীদের হত্যার বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে আসছে। ওই বছর  কম্বোডিয়ান পরিবেশবাদী চুট উটি হত্যার শিকার হওয়ার পর গ্লোবাল উইটনেসের প্রধান নির্বাহী মাইক ডেভিস এ বিষয়ে কাজ শুরু করেন। তদন্তের সাথে কাজ করেছিলেন। 

প্রতিবেদনটিতে ডেভিস লিখেছেন, ‘উটি আমাদের বিভিন্ন প্রশ্নের মুখোমুখি করেছিল। বৈশ্বিক চিত্র কী ছিল, এই ধরনের হামলার প্রভাব কী এবং তাদের প্রতিরোধে কী করা যেতে পারে?’

এই হত্যাকাণ্ডগুলি নিম্ন আয়ের দেশ এবং আদিবাসী সম্প্রদায়ের মধ্যে সবচেয়ে বেশি। হত্যাকাণ্ডের শিকার ৩৯ শতাংশই এই অঞ্চল বা জনগোষ্ঠীর। খনি ও নিষ্কাশন শিল্প ও  কৃষি ব্যবসা খাতে উন্নয়ন হত্যাকাণ্ডের একটি বড় কারণ।