আন্তর্জাতিক

ওবামা, ট্রাম্প ও বাইডেনের একই সুর

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন যে বার্তা দেবেন একই দিন সেই বার্তা আরেক সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দিচ্ছেন তা হয়তো কল্পনা করা কষ্টকর। তবে এবার সেই কাণ্ডই ঘটেছে। শনিবার একই দিনে পেনসিলভানিয়ায় মধ্যবর্তী নির্বাচনী প্রচারণা চালিয়েছিলেন দুই ডেমোক্র্যাট ও রিপাবলিকান।

রাজনৈতিক এই শত্রু পক্ষরা আমেরিকানদের গুরুত্বপূর্ণ যে বার্তা দিয়েছেন, সেটি হচ্ছে: ‘ভোট দিতে যান।’

বাইডেন ও ওবামা নির্বাচনকে গণতন্ত্রের জন্য যুদ্ধ হিসাবে উপস্থাপন করছেন ভোটারদের কাছে। আর ট্রাম্প বলছেন, দেশের সুরক্ষা ও নিরাপত্তা বিপন্ন, এগুলো নিশ্চিতে রিপাবলিকানদের বিজয় নিশ্চিত করতে হবে।

মঙ্গলবারের যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য মধ্যবর্তী নির্বাচন কংগ্রেসের নিয়ন্ত্রণ নির্ধারণ করবে। প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের সবকটিতে এবং সিনেটের ৩৫টি আসন দখলের লড়াই শুরু হবে।

নির্বাচনী প্রচারে বাইডেন ও ওবামা জনতাকে সতর্ক করে দিয়ে বলেছেন, প্রতিনিধি পরিষদ ও সিনেটে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা ফিরিয়ে আনতে ব্যর্থ হওয়ার অর্থ হবে, গর্ভপাতের অধিকার এবং জনস্বাস্থ্যসেবার ক্ষেত্রে আরও বিধিনিষেধ আরোপ।

একই দিন ফিলাডেলফিয়ার ৪০২ কিলোমিটার পশ্চিমে নির্বাচনী প্রচারণায় ট্রাম্প বলেছেন, ডোমোক্র্যাটদের জেতার অর্থ হচ্ছে অপরাধ ও অভিবাসীদের সংখ্যা বাড়ানো।

তিনি বলেছেন, ‘আপনারা যদি পরিবারের নিরাপত্তা ও সুরক্ষা চান, তাহলে আপনাদেরকে কংগ্রেস থেকে প্রত্যেকটি ডেমোক্র্যাটকে বের করে দেওয়ার জন্য ভোট দিতে হবে।’