আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম

পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম। শুক্রবার জাপানের প্রতিরক্ষামন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

ক্ষেপণাস্ত্রটি জাপানের হোক্কাইডো থেকে প্রায় ২১০ কিলোমিটার পশ্চিমে জাপান সাগরে পড়েছিল।

উত্তর কোরিয়া গত দুই মাসে ৫০টিরও বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, যার বেশিরভাগই স্বল্পপাল্লার। দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ অবশ্য বিরল। এগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য সরাসরি হুমকি। কারণ ক্ষেপণাস্ত্রগুলো মার্কিন মূল ভূখণ্ডের যে কোনও জায়গায় আঘাত হানতে পারমাণবিক ওয়ারহেড বহন করার জন্য ডিজাইন করা হয়েছে।

সিউলের সামরিক প্রধানরা জানিয়েছেন, সর্বশেষ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের কাছে থেকে স্থানীয় সময় সকাল ১০টা ১৫ মিনিটের দিকে নিক্ষেপ করা হয়েছিল।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, এটি  ছয় হাজার ১০০ কিলোমিটার উচ্চতায় এক হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়েছে। এর গতি ছিল ২২ মাখ।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেছেন, ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রে পৌঁছাতে পারে।

তিনি বলেছেন, ‘উচ্চতা বিবেচনায় নিয়ে গণনার উপর ভিত্তি করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি ওয়ারহেডের ওজনের উপর নির্ভর করে ১৫ হাজার কিলোমিটার পাল্লার হতে পারে এবং যদি তা হয়, তাহলে এর মানে হচ্ছে, মার্কিন মূল ভূখণ্ড এর সীমার মধ্যে রয়েছে।’