আন্তর্জাতিক

তুরস্কের সঙ্গে গ্যাস চুক্তি বুলগেরিয়ার

রাশিয়ার গ্যাস বন্ধ হয়ে যাওয়ার পর সমস্যায় পড়েছিলো বুলগেরিয়া। এবার তুরস্কের ট্রানজিট নেটওয়ার্ক ব্যবহার করবে তারা। এজন্য চুক্তি হয়েছে তুরস্ক এবং বুলগেরিয়ার মধ্যে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে এই চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই চুক্তির ফলে বছরে এক দশমিক পাঁচ বিলিয়ন কিউবিক মিটার গ্যাস তুরস্কের ভেতর দিয়ে বুলগেরিয়ায় নিয়ে যাওয়া সম্ভব হবে। ১৩ বছরের জন্য চুক্তিটি সই করা হয়েছে।

তুরস্কের সরকারি গ্যাস কোম্পানির নাম বোটাস। তরলিকৃত গ্যাস ব্যবহারে বুলগেরিয়ার সমস্যা ছিলো। ওই গ্যাস সাপ্লাই করার ব্যবস্থা তাদের ছিলো না। এবার তুরস্কে সে কাজ হয়ে যাবে। তুরস্ক থেকে সরাসরি বুলগেরিয়ার কাছে গ্যাস যাবে।বস্তুত, বিদেশের যে সব জায়গা থেকে বুলগেরিয়া গ্যাস সংগ্রহ করে, তা-ও তুরস্কের মাধ্যমে তাদের কাছে এসে পৌঁছাবে।

বুলগেরিয়াসহ একাধিক পূর্ব ইউরোপের দেশ রাশিয়ার গ্যাসের ওপর সম্পূর্ণ নির্ভরশীল। যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা জারি হতে থাকে। তারই জেরে এপ্রিল মাসে বুলগেরিয়ায় রাশিয়ার গ্যাস আসা বন্ধ হয়ে যায়। বুলগেরিয়া অত্যন্ত সমস্যায় পড়ে। পরে আজারবাইজান থেকে তারা গ্যাস আনানোর ব্যবস্থা করে। কিন্তু তাতেও প্রয়োজনীয় গ্যাস মিলছিল না। তুরস্কের সাথে তাদের চুক্তি ঐতিহাসিক বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: মিডলইস্ট আই ডটনেট