আন্তর্জাতিক

রিজার্ভ চুরি: নিউ ইয়র্কের আদালতের রায়ের বিরুদ্ধে আরসিবিসির আপিল

নিউ ইয়র্কের আদালতে বাংলাদেশের রিজার্ভ চুরির মামলা বাতিলের দুটি আবেদন খারিজের আদেশের বিরুদ্ধে আপিল করেছে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি)। শনিবার ম্যানিলা টাইমস এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ১৪ জানুয়ারি নিউ ইয়র্কের সুপ্রিম কোর্ট আরসিবিসি ও ছয় আসামির করা মামলা বাতিলের আবেদন খারিজ করে দেয়। ১৯ জানুয়ারি এই রায়ের বিরুদ্ধে আপিল করেছে আরসিবিসি।

আরসিবিসি বলেছে, বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনায় কোনোভাবেই আরসিবিসির দায়বদ্ধতা খুঁজে পাওয়া যায়নি। এ কারণে তারা মামলাটিকে জোরালোভাবে মোকাবিলা করবে।

ব্যাংকটি সোমবার এক বিবৃতিতে বলেছিল,‘আরসিবিসি মামলাটিকে জোরালোভাবে মোকাবিলা করবে এবং খারিজ আদেশের বিরুদ্ধে আপিলের সম্ভাবনাসহ সমস্ত বিকল্প বিবেচনা করছে।’

শুক্রবার ব্যাংকটি বলেছে, ‘২০২৩ সালের ১৯ জানুয়ারি (নিউ ইয়র্ক সময়), আরসিবিসি নিউইয়র্ক রাজ্যের সুপ্রিম কোর্টে খারিজ আদেশ বাতিলের জন্য আপিলের নোটিশ দাখিল করেছে।’

২০১৬ সালের ফেব্রুয়ারিতে নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির ঘটনা ঘটে। এর মধ্যে দুই কোটি ডলার শ্রীলঙ্কা থেকে উদ্ধার করা হয়। বাকি আট কোটি ডলারের বেশি অর্থ ফিলিপাইনের আরসিবিসি ব্যাংক হয়ে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে চলে যায়। ওই অর্থ এখনো ফেরত পায়নি বাংলাদেশ। এই অর্থ উদ্ধারে ২০১৯ সালের ৩১ জানুয়ারি নিউ ইয়র্কের ফেডারেল আদালতে মামলা করে বাংলাদেশ ব্যাংক। 

এই মামলা বাতিলের জন্য আদালতে আবেদন করে আরসিবিসিসহ ছয় ব্যক্তি ও প্রতিষ্ঠান। ২০২০ সালের ২০ মার্চ আদালত মামলা বাতিলের আবেদন খারিজ করে এটি ফেডারেল আদালতের পরিবর্তে রাজ্য আদালতে পরিচালনার নির্দেশ দেন। ওই বছরের ২৭ মে নিউ ইয়র্কের রাজ্য আদালতে নতুন করে মামলা করে বাংলাদেশ। এই মামলা থেকে অব্যাহতি পেতে নতুন আদালতেও মামলা বাতিলের আবেদন করে আরসিবিসিসহ ছয় আসামি।