আন্তর্জাতিক

কফিন বানাতে ব্যস্ত চীনের শ্রমিকরা

উত্তর শানসি প্রদেশের কফিন নির্মাতারা ব্যস্ত সময় পার করছেন। কারিগররা সদ্য কাটা কাঠে বিস্তৃত সজ্জা খোদাই করতে ব্যস্ত। সাম্প্রতিক মাসগুলিতে তারা বিশ্রামের তেমন সময় পায়নি বলে জানিয়েছেন।

এক গ্রামবাসী বিবিসিকে বলেছেন, সব কফিন বিক্রি হয়ে গেছে। অন্ত্যেষ্টিক্রিয়া শিল্পে জড়িতদের ‘ভাগ্য কিছুটা খুলে গেছে’ বলে শ্লেষাত্মক মন্তব্য করেন তিনি।

বড় শহরগুলোতে সংক্রমণ বিস্তারের পর চীনে কোভিড মৃত্যুর প্রকৃত সংখ্যা নিয়ে অনেক বিতর্ক হয়েছে। দেশটিতে ডিসেম্বরে কোভিড বিধিনিষেধ বাতিল করার পর থেকে জনসংখ্যার প্রায় ৮০ শতাংশ, অর্থাৎ ১০০ কোটিরও বেশি মানুষ সংক্রামিত হয়েছে বলে জানিয়েছেন শীর্ষস্থানীয় মহামারি বিশেষজ্ঞ উ জুনিয়উ। গত সপ্তাহান্তে চীনে এক সপ্তাহেরও কম সময়ে কোভিড-সম্পর্কিত ১৩ হাজারেরও বেশি মৃত্যুর খবর পাওয়া গেছে। এর আগে ডিসেম্বরে ৬০ হাজার মৃত্যুর তথ্য জানানো হয়েছিল। তবে এই সংখ্যাগুলো কেবল হাসপাতালের। প্রত্যন্ত অঞ্চলে এবং বাড়িতে সংক্রমিত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের এই তালিকায় অন্তর্ভূক্ত করা হয়নি।

তবে বিবিসি একটি উল্লেখযোগ্য ক্রমবর্ধমান মৃতের সংখ্যার প্রমাণ পেয়েছে।

বিবিসি জানিয়েছে, তাদের দল শানজির অন্ত্যেষ্টিক্রিয়া শিল্পের সাথে যুক্ত যাদের সাথেই দেখা করেছে তারা মৃতের সংখ্যা বৃদ্ধি সম্পর্কে একই রকম গল্প বলেছে এবং তারা সবাই এর জন্য করোনভাইরাসকে দায়ী করেছে।

শানজির একটি ছোট গ্রামে ক্লিনিক পরিচালন করেন ডাক্তার ডং ইয়ংমিং। তার মতে গ্রামের অন্তত ৮০ শতাংশ বাসিন্দা ইতিমধ্যেই কোভিড আক্রান্ত হয়েছেন। যারা মারা গেছেন তাদের অধিকাংশই সংক্রমিত ছিলেন।