আন্তর্জাতিক

প্রবৃদ্ধি বাড়ার পূর্বাভাস আইএমএফের

২০২৩ সালের বৈশ্বিক প্রবৃদ্ধির সম্ভাব্য হার বাড়িয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে চাহিদার ‘আশ্চর্যজনকভাবে স্থিতিস্থাপকতার’ কারণে এবং বেইজিং তার কঠোর শূন্য কোভিড নীতি ত্যাগ করার পরে চীনের অর্থনীতি পুনরায় সচল হওয়ায় এই হার বাড়ানো হয়েছে। মঙ্গলবার আল-জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে।

আইএমএফ তাদের নতুন পূর্বাভাসে জানিয়েছে, বৈশ্বিক প্রবৃদ্ধি ২০২২ সালে ছিল ৩ দশমিক ৪ শতাংশ থেকে। চলতি বছর তা ২ দশমিক ৯ শতাংশে নেমে আসবে। তবে গত বছরের অক্টোবরে আইএমএফ জানিয়েছিল, ২০২৩ সালে বৈশ্বিক প্রবৃদ্ধি ২ দশমিক ৭ শতাংশ হতে পারে। আগামী বছর, অর্থাৎ ২০২৪ সালে বিশ্ব অর্থনীতিতে গতি আসতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। আগামী বছর প্রবৃদ্ধ বেড়ে ৩ দশমিক ১ শতাংশ হতে পারে।

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ পিয়েরে-অলিভিয়ার গৌরিঞ্চাস বলেছেন, মন্দার ঝুঁকি কমে গেছে এবং কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে অগ্রগতি অর্জন করছে। তবে দাম নিয়ন্ত্রণে আরও কাজ করা দরকার এবং ইউক্রেনের যুদ্ধের আরও তীব্রতা বৃদ্ধি এবং কোভিডের বিরুদ্ধে চীনের যুদ্ধ থেকে নতুন প্রতিবন্ধকতা আসতে পারে। 

তিনি বলেছেন, ‘আমাদের অপ্রত্যাশিত পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে, তবে প্রবৃদ্ধি কমে যাওয়া এবং তারপরে মুদ্রাস্ফীতি হ্রাসের পর একটি টার্নিং পয়েন্ট আসতে পারে।’