আন্তর্জাতিক

এক যুগের মধ্যে সবচেয়ে বড় ধর্মঘট হতে যাচ্ছে যুক্তরাজ্যে

বেতন বৃদ্ধি এবং সরকারি সিদ্ধান্ত পরিবর্তনের দাবিতে ব্রিটেনে এক যুগের মধ্যে সবচেয়ে বড় সমন্বিত ধর্মঘট হতে যাচ্ছে। বুধবার প্রায় পাঁচ লাখ শিক্ষক, বেসামরিক কর্মচারী ও ট্রেন চালক এ ধর্মঘটে যোগ দেবেন। এর ফলে দেশজুড়ে স্কুলগুলো এবং বেশিরভাগ রেল পরিষেবা বন্ধ থাকতে পারে।

ন্যাশনাল এডুকেশন ইউনিয়নের মহাসচিব মেরি বোস্টেড রয়টার্সকে বলেছেন, তার ইউনিয়নের শিক্ষকরা মনে করেন তাদের ধর্মঘট করা ছাড়া আর কোনও উপায় নেই। কারণ বেতন হ্রাসের অর্থ উচ্চ সংখ্যক লোক পেশা ছেড়ে যাচ্ছে এবং বাকি যারা আছে তাদের জীবনযাপন কঠিন হয়ে পড়ছে।

দক্ষিণ লন্ডনের একটি স্কুলের বাইরে তিনি বলেন, ‘গত ১২ বছরে তাদের বেতনে সত্যিই বিপর্যয়কর দীর্ঘমেয়াদী হ্রাস ঘটেছে। আমার পিছনে যে মানুষগুলো রয়েছে তারা কেউই আজ ধর্মঘটে থাকতে চায়নি। কিন্তু তারা বলছে, খুব অনিচ্ছায়, যথেষ্ট হয়েছে এবং বিষয়গুলো পরিবর্তন করতে হবে।’

ব্রিটেনে বর্তমানে ১০ শতাংশের বেশি মুদ্রাস্ফীতি চলছে, যা চার দশকের মধ্যে সর্বোচ্চ। এই মুদ্রাস্ফীতির কারণে দেশটিতে সাম্প্রতিক মাসগুলোতে স্বাস্থ্য ও পরিবহন কর্মী, অ্যামাজন গুদাম কর্মচারী এবং রাজকীয় ডাক কর্মীসহ বিভিন্ন খাতে ধর্মঘট হয়েছে।

বুধবারের ধর্মঘটে ১২০টিরও বেশি সরকারি দপ্তরেরে এক লাখ সরকারি কর্মচারী এবং কয়েক হাজার বিশ্ববিদ্যালয়ের প্রভাষক এবং রেলকর্মীরা যোগ দেবেন। একটি নতুন আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পরে দিনের জন্য সমাবেশের পরিকল্পনাও রয়েছে তাদের।