আন্তর্জাতিক

বেলারুশে পরমাণু অস্ত্র মোতায়েন করা হবে: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, প্রতিবেশী দেশ বেলারুশের ভূমিতে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করতে দেশটির সঙ্গে মস্কোর একটি চুক্তি হয়েছে।

শনিবার (২৫ মার্চ) এমন এক সময় পুতিনের এই ঘোষণা সামনে এলো যখন পশ্চিমা এবং কিছু রাশিয়ান রাজনৈতিক ভাষ্যকার ইউক্রেন যুদ্ধে রাশিয়ায় সম্ভাব্য পরমাণু হামলা চালাতে পারে বলে ধারণা করছেন।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, পুতিন বলেন, বেলারুশের সঙ্গে হওয়া এই চুক্তি পারমাণবিক অস্ত্রের বিস্তার নিয়ন্ত্রণ চুক্তির লঙ্ঘন করবে না। যুক্তরাষ্ট্রও তার ইউরোপিয়ান মিত্রদের ভূমিতে কয়েক দশক ধরে পরমাণু অস্ত্র মোতায়েন করে রেখেছে।

রুশ প্রেসিডেন্ট বলেন, আমরা একমত হয়েছি আমাদের আন্তর্জাতিক বিধি-নিষেধ লঙ্ঘন না করে আমারও তাই করব। আমি জোর দিয়ে বলছি, পরমাণু অস্ত্রের বিস্তার নিয়ন্ত্রণ চুক্তির আন্তর্জাতিক বাধ্যবাধকতা লঙ্ঘন না করেই তা হবে।

ভ্লাদিমির পুতিন রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো অনেক দিন ধরেই তার দেশে কৌশলগত পরমাণু অস্ত্র মোতায়েনের বিষয়টি উত্থাপন করে আসছিলেন। কারণ সামরিক জোট ন্যাটোর সদস্য দেশ পোল্যান্ডের সঙ্গে বেলারুশের সীমান্ত রয়েছে। এছাড়া ইউক্রেনের সঙ্গেও বেলারুশের বিস্তৃত সীমান্ত রয়েছে।