আন্তর্জাতিক

ময়দা সংগ্রহ করতে গিয়ে পদদলিত হয়ে ২ জনের মৃত্যু

পাকিস্তানে বিনামূল্যের ময়দা সংগ্রহ করতে গিয়ে পদদলিত হয়ে দুজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ৫৬ জন। মঙ্গলবার পাঞ্জাব প্রদেশের সাহিওয়াল, বাহাওয়ালপুর, মুজাফফরগড় এবং ওকারা জেলায় এ ঘটনা ঘটেছে।

ডন অনলাইন জানিয়েছে, চলমান অর্থনৈতিক সঙ্কটের মাঝে সরকার দরিদ্র জনগোষ্ঠীর মাঝে বিনামূল্যে ময়দা বিতরণ কার্যক্রম শুরু করেছে। তবে এই কার্যক্রম শুরু করার পর থেকে বিতরণে অব্যবস্থাপনা অব্যাহত রয়েছে। 

মঙ্গলবার ভোররাতে কায়েদ-ই-আজম স্টেডিয়ামের একটি ময়দা বিতরণ কেন্দ্রে বিনামূল্যে ময়দা সংগ্রহ করতে আসা এক বৃদ্ধ নারী পদদলিত হয়ে মারা যায়। এ সময় আহত হয় ৪৫ নারী। 

সুবিধাভোগীদের যাচাই করতে সরবরাহকারীরা যে অ্যাপটি ব্যবহার করছিল তাতে প্রযুক্তিগত ত্রুটি ছিল বলে জানা গেছে। এর জন্য বিতরণ কার্যক্রমণ বন্ধ হয়ে যাওয়ায় প্রচুর লোকের ভিড় জমে যায়। এসময় স্টেডিয়ামে দেড় হাজারের বেশি নারী ছিলেন।

অনেক নারী কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য পুলিশকে দায়ী করেছেন। তাদের ভাষ্য, ভিড় থাকলেও কেন্দ্রে নিযুক্ত সিভিল লাইন পুলিশ সদস্যরা নাগরিকদের মারধর ও লাঠিচার্জ শুরু না করা পর্যন্ত পরিস্থিতি শান্ত ছিল।

একজন প্রত্যক্ষদর্শী জানান,  লোকজন ভিড় ও দীর্ঘ লাইনে আটকে অস্বস্তিতে চিৎকার করতে থাকে। পুলিশ পরিস্থিতি শান্ত করার চেষ্টা করে কিন্তু পরিস্থিতি স্বাভাবিক করার পরিবর্তে তারা লাঠিচার্জ শুরু করে। এসময় মহিলাদের চড় ও ধাক্কা মারতে দেখা গেছে পুলিশ সদস্যদের। এর ফলে মানুষ উত্তেজিত হয়ে পড়ে এবং পদদলনের ঘটনা ঘটে।