আন্তর্জাতিক

আগামী মাসে চালু হতে পারে ইসরায়েল-সৌদি হজ ফ্লাইট

সৌদি আরবের সঙ্গে সরাসরি হজ ফ্লাইট চালু করতে চাইছে ইসরায়েল। আগামী মাসে এই ফ্লাইট চালু হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছে দেশটি। বুধবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

সৌদি আরব ২০২০ সালে উপসাগরীয় প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের সাথে ইসরায়েলের সম্পর্ক স্থাপনে সায় দিয়েছিল। তবে ফিলিস্তিনিদের রাষ্ট্রের বিষয়টি আগে সুরাহা হওয়া উচিত দাবি করে সৌদি আরব ইসরায়েলের সঙ্গে সম্পর্কের বিষয়ে আর আগে বাড়েনি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে রিয়াদের টানাপড়েন, আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ও ইসরায়েলের শত্রু ইরানের সঙ্গে সাম্প্রতিক সম্পর্কের উন্নয়ন এবং বেঞ্জামিন নেতানিয়াহুর কট্টর-ডান ইসরায়েলি সরকারের উত্থানের কারণে তেল আবিবের সঙ্গে সম্পর্ক উন্নয়নের এই ধরনের যেকোনো সম্ভাবনা আরও ফিকে হয়েছে।

নেতানিয়াহুর মধ্যপন্থী পূর্বসূরি ইয়ার ল্যাপিড ১০ মার্চ বলেছিলেন যে, গত বছর প্রধানমন্ত্রী হিসাবে তিনি ইসরায়েল থেকে প্রথম সরাসরি হজ ফ্লাইটের ব্যাপারে সৌদি সম্মতি পেয়েছেন। এক মার্কিন কর্মকর্তাও গত বছরের জুনে রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে এ ধরনের ইঙ্গিত দিয়েছিলেন। তবে এ ব্যাপারে রিয়াদ কোনো মন্তব্য করেনি।

পবিত্র সৌদি শহর মক্কায় আসন্ন জুন-আগস্টে হজযাত্রার জন্য সরাসরি ফ্লাইট হবে কিনা জানতে চাইলে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন বলেন, একটি আবেদন জমা দেওয়া হয়েছে।

ইসরায়েলের আর্মি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এই বিষয়টি আলোচনাধীন রয়েছে। কোনো অগ্রগতি আছে কিনা তা আমি বলতে পারব না। তবে আমি আশাবাদী যে আমরা সৌদি আরবের সাথে শান্তি এগিয়ে নিতে পারব।’