আন্তর্জাতিক

নর্ড স্ট্রিমে হামলা করেছিল ইউক্রেন, পরিকল্পনা জানতো যুক্তরাষ্ট্র

গত বছর বাল্টিক সাগরের তলদেশ দিয়ে রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস নিয়ে যাওয়ার পাইপলাইন নর্ড স্ট্রিম ওয়ানের ওপর যে হামলার ঘটনা ঘটেছিল তার পরিকল্পনা ইউক্রেনই করেছিল। হামলার তিন মাস আগেই মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ পুরো বিষয়টি সম্পর্কে জানতো। মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে নর্ড স্ট্রিম ওয়ানের ওপর হামলার ঘটনা ঘটে। রাশিয়া অভিযোগ করে আসছিল, ইউক্রেন এই হামলা চালিয়েছে। ওই সময় কিয়েভ এই অভিযোগ অস্বীকার করে। তবে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানায়, সম্ভবত ইউক্রেন-সমর্থক একটি গ্রুপ ওই বিস্ফোরণ ঘটিয়েছিল।

মঙ্গলবার ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, নর্ড স্ট্রিম ওয়ানের পাইপলাইনে বোমা হামলা চালানোর তিন মাস আগে ইউক্রেনের সামরিক বাহিনীর ঘনিষ্ঠ মিত্রের কাছ থেকে হামলার পরিকল্পনার বিষয়টি জানতে পারে বাইডেন প্রশাসন। ওই মিত্র জানিয়েছিল, ইউক্রেনীয় সামরিক বাহিনী ডুবুরিদের একটি ছোট দল ব্যবহার করে গোপন আক্রমণের পরিকল্পনা করেছে। এই দলটি হামলার ব্যাপারে সরাসরি ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর কমান্ডার ইন চিফকে রিপোর্ট করেছিল। 

পরিকল্পনা সম্পর্কে বিশদ বিবরণ ইউরোপীয় গোয়েন্দা সংস্থাগুলো সরবরাহ করেছিল ২০২২ সালের জুনে সিআইএ-এর সাথে এই তথ্য শেয়ার করা হয়েছিল। অথচ হামলার পরপর মার্কিন এবং পশ্চিমা কর্মকর্তারা ইউরোপের জ্বালানি অবকাঠামোতে নাশকতাকে নির্লজ্জ ও বিপজ্জনক কাজ বলে অভিহিত করেছিলেন।

ইউরোপীয় গোয়েন্দা প্রতিবেদনটি চ্যাট প্ল্যাটফর্ম ডিসকর্ডে শেয়ার করা হয়েছিল। এয়ার ন্যাশনাল গার্ড সদস্য জ্যাক টেক্সেইরা এটি শেয়ার করেছিলেন। ওয়াশিংটন পোস্ট টেক্সেরার অনলাইন বন্ধুদের একজনের কাছ থেকে ওই প্রতিবেদনের অনুলিপি পেয়েছে।