আন্তর্জাতিক

অতিরিক্ত লবণ খেয়ে বছরে ১৭ লাখ মানুষ মরছে!

ডেস্ক রিপোর্ট : অতিরিক্ত লবণ খেয়ে প্রতি বছর বিশ্বজুড়ে প্রায় ১৬ লাখ ৫০ হাজার মানুষ মারা যাচ্ছে। প্রয়োজনের তুলনায় প্রতিদিন প্রায় দ্বিগুণ পরিমাণ লবণ খাচ্ছে মানুষ।

১৮৭টি দেশের ওপর সমীক্ষা চালিয়ে এ তথ্য পাওয়া গেছে। বৃহস্পতিবার নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে দেখা গেছে, যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) একজন মানুষকে প্রতিদিন দুই গ্রাম লবণ খাওয়ার পরামর্শ দিয়েছেন, সেখানে সমীক্ষায় অংশ নেওয়া মানুষেরা প্রতিদিন গড়ে তিন দশমিক ৯৫ গ্রাম লবণ খেয়ে থাকে। এ হিসাব থেকেই পরিষ্কার, বিশ্বজুড়ে মানুষ প্রতিদিন গড়ে প্রয়োজনের চেয়ে দ্বিগুণ লবণ খাচ্ছে। এ থেকে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে অসংখ্য মানুষ, যা নীরব ঘাতকের মতো কাজ করছে।

কিছুদিন আগে ইন্ডিয়া কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ পরিচালিত ইন্ডিঅ্যাব নামে একটি সমীক্ষায় দেখা যায়, ভারতের শহরাঞ্চলের মানুষেরা প্রতিদিন গড়ে সাত দশমিক ৬ গ্রাম লবণ খাচ্ছে। এ হিসাব ‘গায়ে কাঁটা দেওয়ার মতো’ বলে উল্লেখ করা হয়েছে।

ইন্ডিঅ্যাবের একজন গবেষক শশাঙ্ক জোসি বলেন, ‘এটা অনেকেই জানেন, লবণ ও সোডিয়াম হৃদরোগ ও স্ট্রোকের কারণ।’ এ প্রসঙ্গে আরো বলেন, ভারতের প্রতি চারজনের একজন উচ্চ রক্ত চাপে ভোগেন। এ জন্য লবণ অনেকাংশে দায়ী।

অবশ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত ওই প্রতিবেদনটিতে ২০১০ সালে বিশ্বজুড়ে জনপ্রতি লবণ গ্রহণের হার ও এর প্রভাব দেখানো হয়েছে। বর্তমানে এ চিত্র আরো ভয়ানক হতে পারে বলে ভারতের চিকিৎসা বিজ্ঞানীরা ধারণা করছেন। তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ আগস্ট ২০১৪/রাসেল পারভেজ