আন্তর্জাতিক

জঙ্গিদের বিরুদ্ধে সোচ্চার জাতিসংঘ

ডেস্ক রিপোর্ট : ইরাকের আইএসআইএস জঙ্গিদের বিরুদ্ধে কঠোর অবস্থানে দাঁড়াল জাতিসংঘ। শুক্রবার জঙ্গিদের বিরুদ্ধে কয়েকটি কঠিন সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘের ১৫ সদস্যবিশিষ্ট নিরাপত্তা পরিষদ।

শনিবার আলজাজিরা অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে। 

খবরে বলা হয়েছে, আইএসআইএসের ছয় মুখাপাত্র, অর্থ সহায়তাকারী এবং অস্ত্রের যোগানদাতাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যদিও অর্র্থ প্রদানকারী এবং অস্ত্রের যোগানদাতাদের বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

আইএসআইএস জঙ্গিরার ইরাক ও সিরিয়ার কিছু অঞ্চল দখল করে সেখানে তারা ‘খিলাফত’ ঘোষণা করেছে। এসব অঞ্চল দখলের সময় সুন্নিপন্থি বাদে অন্যদের ওপর তারা গণহত্যা ও বর্বর নির্যাতন চালিয়েছে বলে জাতিসংঘের আলোচনায় উঠে আসে।

এদিকে আইএসআইএসের সঙ্গে সিরিয়ার বিচ্ছিন্নতাবাদী জঙ্গিগোষ্ঠী আল-নুসর ফ্রন্টের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ।

অনেক আগে থেকে আইএসআইএস জঙ্গি সংগঠন হিসেবে নিরাপত্তা পরিষদের কালো তালিকায় ছিল। আর গত বছর এ তালিকায় নাম ওঠে আল-নুসর ফ্রন্টের। সিরিয়ায় বাশারবিরোধী আন্দোলনের সঙ্গে যুক্ত থাকলেও আল-নুসর ফ্রন্টের সঙ্গে আল-কায়েদার সংশ্লিষ্টতা রয়েছে।

নিরাপত্তা পরিষদের সভায় সভাপতিত্ব করেন জাতিসংঘে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত মার্ক লায়াল গ্রান্ট। তিনি বলেন, জঙ্গিদের বর্বর অভিযানের ভয়ংকর অবস্থা আমরা দেখছি। তারা বেসামরিক নাগরিকদের টার্গেটে পরিণত করেছে। 

জঙ্গিদের বিরুদ্ধে জাতিসংঘে নিষেধাজ্ঞা পাশ হওয়ার কয়েক ঘণ্টা পরে কুর্দিস্তানের সংবাদমাধ্যম রুডাউ জানায়, শনিবার ভোরে ইরাকের উত্তরাঞ্চলে জঙ্গিদের অবস্থান লক্ষ্য করে বিমান চালিয়েছে যুক্তরাষ্ট্র।

   

রাইজিংবিডি/ঢাকা/১৬ আগস্ট ২০১৪/রাসেল পারভেজ