আন্তর্জাতিক

চীনের প্রভাবশালী অর্থনীতিবিদের জেল

ডেস্ক রিপোর্ট : চীনের অন্যতম প্রভাবশালী অর্থনীতিবিদ লিউ তাইনানকে কয়েক মিলিয়ন ডলার ঘুষ নেওয়ার দায়ে কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত।

লিউ তাইনান ছিলেন চীনের জাতীয় উন্নয়ন ও পুনর্গঠন কমিশনের উপপ্রধান। দুর্নীতির অভিযোগে ২০১৩ সালের আগস্টে তাকে বরখাস্ত করা হয়।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি অনলাইনের  এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির ল্যাংফ্যাংয়ের একটি আদালতে লিউ তাইনানের বিরুদ্ধে পাঁচ দশমিক আট মিলিয়ন ডলার ঘুষ গ্রহণের বিষয়টি প্রমাণিত হয়েছে। তিনি ব্যবসায়ীদের অনৈতিক সুবিধা দিয়ে ঘুষ নেন।

শি জিনপিং চীনের প্রেসিডেন্ট হওয়ার পর রাজনৈতিক ও প্রশাসনিক কর্মকর্তাদের দুর্নীতির বিষয়গুলো খতিয়ে দেখছেন। ইতিমধ্যে বেশ কয়েকজন উচ্চ পর্যায়ের নেতা ও সরকারি কর্মকর্তাকে দুর্নীতির দায়ে সাজা দিয়েছেন দেশটির আদালত। এই ধারাবাহিকতায় শাস্তি পেলেন লিউ তাইনান।

বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে বিবিসি আরো জানিয়েছে, ‘লিউ তাইনান অন্যের কাছ থেকে নীতিবহির্ভূতভাবে সুবিধা নিয়েছেন, কখনো নিজেই আবার কখনো তার ছেলের মাধ্যমে উপঢৌকন ও নগদ অর্থ গ্রহণ করেছেন, যা অবৈধ।’

চীনা বার্তাসংস্থা সিনহুয়া জানিয়েছে, অবৈধ আর্থিক লেনদেন করায় লিউ তাইনানকে বুধবার আজীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে রাজনীতিতেও তাকে সারা জীবনের জন্য নিষিদ্ধ করা হয়েছে। অবৈধ উপায়ে অর্জিত তার সম্পদ রাষ্ট্রের অনুকূলে জব্দ করার নির্দেশ দেওয়া হয়েছে।

   

রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৪/রাসেল পারভেজ