আইন ও অপরাধ

গণমাধ্যমকে ‘দ্বৈতনীতি’ পরিহারের আহ্বান ইনুর

নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘গণমাধ্যম দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার কিন্তু আগুন সন্ত্রাসীর নেত্রীর ব্যাপারে নীবর। গণমাধ্যমকে এই দ্বৈতনীতি পরিহার করতে হবে।’

 

জাতীয় প্রেসক্লাবে শনিবার সন্ধ্যায় প্রয়াত সাংবাদিক আবদুস সালামের ১০৫তম জন্মবার্ষিকীর আলোচনা সভায় তিনি একথা বলেন।

 

হাসানুল হক ইনু বলেন, ‘সব ক্ষেত্রে ভারসাম্য রাখা যায় না। যেমন ভারসাম্য রক্ষা নীতির নামে মুক্তিযোদ্ধা আর রাজাকারকে এক পাল্লায় মাপা যায় না। সাংবাদিকতা নীতি চর্চা করতে হলে মুক্তিযুদ্ধের কথা বলতে হবে, একইসঙ্গে রাজাকারদের বর্জন করতে হবে।’

 

প্রয়াত সাংবাদিক আবদুস সালাম সম্পর্কে তথ্যমন্ত্রী বলেন, তিনি সাংবাদিকতায় সাহসী পদক্ষেপ দেখিয়েছেন। পাশাপাশি তিনি ছিলেন দার্শনিক ও বুদ্ধিজীবী। দেশের সাংবাদিকতাকে তিনি নিয়ে গেছেন আন্তর্জাতিক পর্যায়ে।

 

হাসানুল হক ইনু বলেন, সাংবাদিক আবদুস সালাম সাংবাদিকতার নীতি চর্চা করেছেন। সেখানে ভারসাম্য রাখেননি। সাংবাদিক সালাম সাদা আর কালোকে এক করেননি।

 

সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী বলেন, আবদুস সালাম সাংবাদিকতায় অনেক সাহসী পদক্ষেপ নিয়েছেন। পরিস্থিতি মোকাবেলা করার মতো সাহস দেখিয়েছেন। তার কলম ছিলো শোষণের বিপক্ষে। নিপীড়িত মানুষের পক্ষে।

 

দৈনিক দেশবাংলার সম্পাদক ড. ফেরদৌস আহমেদ কোরেশীর সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য শিরীন আখতার, সাপ্তাহিক আজকের সূর্যোদয়ের সম্পাদক খন্দকার মোজাম্মেল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক রোবায়েত ফেরদৌস, প্রয়াত সাংবাদিক আবদুস সালামের সন্তান রেহানা সালাম, সাংবাদিক পারভীন সুলতানা ঝুমা প্রমুখ বক্তব্য রাখেন।

     

রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৫/মেহেদী/বকুল