আইন ও অপরাধ

সেই জাহাঙ্গীরের তথ্যে উদ্ধার হলো সিপিও

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দু সম্প্রদায়ের মন্দির ও বাড়িঘরে হামলার ঘটনায় উসকানিদাতা হিসেবে গ্রেপ্তার  জাহাঙ্গীর আলম রিমান্ডে পুলিশকে তথ্য দিচ্ছে। বুধবার তার দেওয়া তথ্যে কম্পিউটারের দুইটি সিপিও উদ্ধার করে পুলিশ।

 

ঘটনার পরপরই আল আমিন সাইবার পয়েন্ট ও ডিজিটাল স্টুডিও থেকে ওই সিপিও দুটি সরিয়ে ফেলা হয়েছিল। পুলিশের ধারণা, ওই সাইবার পয়েন্ট থেকে ধর্ম অবমাননার সেই ছবিটি পোস্ট করা হয়েছিল।

 

তথ্যের সত্যতা নিশ্চিত করে অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসেন রাইজিংবিডিকে জানান, রিমান্ডে জাহাঙ্গীরের দেওয়া তথ্যে নাসিরনগরের তার এক বন্ধুর বাড়ি থেকে দুটি সিপিও উদ্ধার করেছেন। সেগুলো পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হবে। এ বিষয়ে আদালতের অনুমতি চাওয়া হয়েছে।

 

এর আগে মঙ্গলবার জাহাঙ্গীরের চারদিনের রিমান্ড মঞ্জুর করে আদালত। গত ১৩ নভেম্বর আদালতে দুই ট্রাক চালক জবানবন্দিতে ওই দিন সমাবেশে আসার জন্য যারা ট্রাক ভাড়া করেছিলেন, তার মধ্যে জাহাঙ্গীর আলম ছিলেন- বলে জানান। তার সাইবার পয়েন্ট থেকে এর আগে যেসব আলামত উদ্ধার হয়, সেগুলোতে ওই ছবি পোস্টের আলামত পায়নি বলে জানায় পিবিআই এর ফরেনসিক বিভাগ। 

 

ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগ তুলে গত ৩০ অক্টোবর নাসিরনগরে ১৫টি মন্দির ও হিন্দুদের শতাধিক ঘরে ভাংচুর ও লুটপাট চালানো হয়।

 

স্থানীয় রসরাজ দাসের ফেসবুক পাতায় ধর্ম অবমাননার ছবিটি পোস্ট করায় পুলিশ তাকে আটক করে পাঁচ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে। তবে পিবিআইর ফরেনসিক বিভাগ রসরাজের মোবাইল ফোন পরীক্ষা করে সেটি থেকে ওই ছবি পোস্ট করা হয়নি বলে জানিয়েছে।

 

নাসিরনগরে হামলার ঘটনায় এখন পর্যন্ত দায়ের করা মোট আট মামলায় ১০২ জন গ্রেপ্তার হয়েছে।

   

রাইজিংবিডি/ব্রাহ্মণবাড়িয়া/৩০ নভেম্বর ২০১৬/সমীর চক্রবর্তী/বকুল