আইন ও অপরাধ

১০ মামলায় খালেদাকে ৯ জানুয়ারি হাজিরের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রদ্রোহ ও নাশকতার ১০ মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আগামী ৯ জানুয়ারি হাজির হতে নির্দেশ দিয়েছেন আদালত। 

 

ওই দিন আদালতে হাজির না হলে তার জামিন বাতিল হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা।

 

বৃহস্পতিবার মামলাগুলোতে অভিযোগ গঠন বিষয়ে শুনানির দিন ধার্য ছিল। আদালতে খালেদা জিয়া হাজির হতে না পারায় তার পক্ষে সময়ের আবেদন করেন আইনজীবী জয়নুল আবেদীন মেজবা।

 

শুনানি শেষে আদালত খালেদা জিয়াকে ৯ জানুয়ারি হাজির হওয়ার নির্দেশ দেন। অন্যথায় তার জামিন বাতিল করা হবে বলে জানান।

 

মামলাগুলোর মধ্যে রয়েছে রাজধানীর দারুস সালাম থানায় নাশকতার ৮টি, যাত্রাবাড়ী থানার ১টি ও রাষ্ট্রদ্রোহের ১টি।

 

প্রাক্তন এ প্রধানমন্ত্রীর আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন মেজবাহ বলেন, ‘বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে চার্জশিট হওয়া ৯টি নাশকতার এবং একটি রাষ্ট্রদ্রোহের মামলায় বৃহস্পতিবার এই আদালতে শুনানির দিন ধার্য ছিল। কিন্তু ম্যাডাম (খালেদা জিয়া) এদিন বিশেষ জজ আদালতে ২টি মামলায় হাজিরা দিতে যাওয়ায় এ আদালতে আসতে পারেননি। ওই কারণে আমরা সময় আবেদন করেছিলাম। আদালত সময় আবেদন মঞ্জুর করে আগামী ৯ জানুয়ারি দিন ধার্য করেছেন।’

 

ওই আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল জানান, মামলাগুলোয় প্রধান আসামি খালেদা জিয়া আদালতে হাজির না হওয়ায় বারবার তারিখ পেছানো হচ্ছিল। তাই আগামী ৯ জানুয়ারি তিনি আদালতে হাজির না হলে জামিন বাতিলের কথা বলেছেন ।  

 

প্রসঙ্গত, মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযোগে গত ২৫ জানুয়ারি আদালতে রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করা হয়। গত ৫ এপ্রিল খালেদা জিয়া এই মামলাসহ ৫টি মামলায় আদালতে হাজির হয়ে জামিন গ্রহণ করেন।

 

অন্যদিকে ২০১৫ সালে বিএনপির ডাকা হরতাল-অবরোধে নাশকতার অভিযোগে রাজধানীর দারুস সালাম ও যাত্রাবাড়ি থানায় মামলাগুলো দায়ের করা হয়।

   

রাইজিংবিডি/ঢাকা/১ ডিসেম্বর ২০১৬/এমএ খান/শাহনেওয়াজ