আইন ও অপরাধ

শাকিলের মৃত্যু : ভিসেরা পরীক্ষা করবে সিআইডি

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের মরদেহের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে।

 

ময়নাতদন্তে তার শরীরে কোনো আঘাতের চিহ্ন পায়নি চিকিৎসকরা। তবে শরীরে বিষক্রিয়া ছিল কি না, তা জানার জন্য তার শরীরের কিছু উপাদান পরীক্ষায় পাঠানোর জন্য সংরক্ষণ করা হয়েছে। সেই উাপদানগুলোর ভিসেরা পরীক্ষা করবে সিআইডি। ভিসেরা প্রতিবেদন পেলে জানা যাবে তার মৃত্যুর কারণ।

 

বুধবার সকাল সাড়ে ৯টায় ঢাকা মেডিক্যাল কলেজের (ঢামেক) মর্গে শাকিলের ময়নাতদন্ত সম্পন্ন হয়। সকাল ৮টা ৫০ মিনিটে ময়নাতদন্ত শুরু হয়। এর আগে সকাল ৮টার দিকে বারডেম হাসপাতাল থেকে একটি ফ্রিজার অ্যাম্বুলেন্সে করে শাকিলের মরদেহ ঢামেক মর্গে নেওয়া হয়।

 

ময়নাতদন্ত শেষে মর্গ থেকে বেরিয়ে ঢামেকের ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ জানান, শাকিলের শরীরে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। ভিসেরা পরীক্ষার জন্য তার দেহ থেকে কিছু উপাদান সংরক্ষণ করা হয়েছে। তার হার্ট স্বাভাবিকের চেয়ে বড় হয়ে গেছে।

 

বিষক্রিয়া আছে কি না, তা জানতেই ভিসেরা পরীক্ষা করা হয়। এই পরীক্ষার জন্য যকৃত, পাকস্থলী ও হৃৎপিণ্ডের অংশ এবং মূত্র-রক্ত সংরক্ষণ করে পরীক্ষা করা হয়। বাংলাদেশে সিআইডি ফরেনসিক বিভাগ ছাড়া এই পরীক্ষা করা হয় না।

 

গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম জানান, যে উপাদানগুলো রাখা হয়েছে তাতে বিষক্রিয়া আছে কি না, তার জন্য ভিসেরা পরীক্ষা করবে সিআইডি।

 

শাকিলের মরদেহ ময়নাতদন্তের জন্য গঠিত তিন সদস্যের ফরেনসিক মেডিক্যাল টিমে ঢামেকের ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ ছাড়াও রয়েছেন ফরেনসিক বিভাগের প্রভাষক ডা. প্রদীপ বিশ্বাস, সহযোগী অধ্যাপক ডা. আ খ ম শফিউর জামান।

 

ময়নাতদন্ত শেষে শাকিলের মরদেহ জানাজার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে নেওয়া হয়। বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

 

জানাজা শেষে তার মরদেহ ময়মনসিংহে গ্রামের বাড়িতে নেওয়া হবে। সেখানে আরেক দফা জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

 

মঙ্গলবার দুপুরে মাহবুবুল হক শাকিল গুলশানের সামদাদো নামের একটি জাপানি রেস্তোরাঁয় মারা যান। তিনি ওই রেস্তোরাঁয় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে ধারণা করা হলেও তার মৃত্যুর বিষয়ে জিজ্ঞাসাবাদ করতে রেস্তোরাঁর কয়েকজন কর্মীকে আটক করছে পুলিশ। তার মৃত্যর কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

 

শাকিল ১৯৬৮ সালের ২০ ডিসেম্বর টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন। তিনি ময়মনসিংহ জিলা স্কুল থেকে এসএসসি ও আনন্দ মোহন কলেজ থেকে এইচএসসি পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে তিনি স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তার বাবা আইনজীবী জহিরুল হক খোকা ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি।

     

রাইজিংবিডি/ঢাকা/৭ ডিসেম্বর ২০১৬/আরিফ সাওন/বুলবুল চৌধুরী/সাইফুল