আইন ও অপরাধ

মুফতি হান্নানের পক্ষে তদন্ত কর্মকর্তার জেরা শেষ

নিজস্ব প্রতিবেদক : ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় করা হত্যা ও বিস্ফোরক আইনের মামলায় আসামি মুফতি আব্দুল হান্নানের পক্ষে তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার আব্দুল কাহার আকন্দকে জেরা শেষ করেছেন তার আইনজীবী।

 

বুধবার ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুরুদ্দিনের আদালতে মুফতি হান্নানের পক্ষে তদন্ত কর্মকর্তাকে জেরা শেষ করেন তার আইনজীবী মোহাম্মদ আলী। এরপর মামলার অপর দুই আসামি মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে অভি এবং শরীফ শাহেদুল আলম বিপুলের পক্ষে তদন্ত কর্মকর্তাকে জেরা করেন তাদের আইনজীবীরা। এদিন তাদের পক্ষে জেরা শেষ না হওয়ায় বিচারক আগামী ১২ ও ১৪ ডিসেম্বর তদন্ত কর্মকর্তাকে জেরার জন্য দিন ধার্য করেছেন।

 

গত ২৪ সেপ্টেম্বর থেকে তদন্ত কর্মকর্তা জবানবন্দি দেওয়া শুরুর পর সাতটি ধার্য তারিখে ওই জবানবন্দি গত ৩১ অক্টোবর শেষ হয়।

 

মামলাটিতে আসামি খালেদা জিয়ার ভাগ্নে সাইফুল ইসলাম ডিউক, প্রাক্তন আইজিপি মো. আশরাফুল হুদা, শহিদুল হক ও খোদা বক্স চৌধুরী এবং মামলার তিন তদন্ত কর্মকর্তা- তৎকালীন বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আব্দুর রশীদ ও প্রাক্তন ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম জামিনে আছেন।

 

অন্যদিকে প্রাক্তন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, প্রাক্তন উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টু, হুজি নেতা মুফতি আব্দুল হান্নানসহ ২৪ জন কারাগারে এবং বিএনপির চেয়ারপারসনের বড় ছেলে তারেক রহমানসহ ১৯ জন পলাতক। এ মামলার আসামি জামায়াত নেতা আলী আহসান মুহাম্মাদ মুজাহিদের মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

 

প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জনের মৃত্যু হয়। গ্রেনেডের স্প্লিন্টারের আঘাতে আহত হন শতাধিক মানুষ। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেদিন অল্পের জন্য প্রাণে বেঁচে যান।

   

রাইজিংবিডি/ঢাকা/৭ ডিসেম্বর ২০১৬/এমএ খান/সাইফ