আইন ও অপরাধ

বুদ্ধিজীবী দিবসে পুলিশের রক্তদান কর্মসূচি

আরিফ সাওন : রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধ। সেখানে সকাল থেকেই নেমেছে জনতার ঢল। কারণ আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস।

 

দিবসটি উপলক্ষে নানা কর্মসূচির পাশাপাশি পুলিশের পক্ষ থেকে আয়োজন করা হয়েছে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি।

 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অধীনে মোহাম্মদপুর থানা থেকে আয়োজিত দিনব্যাপী এ কর্মসূচিতে রক্তদাতার রক্তের পাঁচটি পরীক্ষাও করে দেওয়া হচ্ছে। একই সঙ্গে রক্তদাতাকে দেওয়া হচ্ছে একটি টি শার্ট, একটি সার্টিফিকেট ও একটি কোর্ট পিন।

 

বধ্যভূমির বাম পাশের গেটের কাছে একটি ছোট ঘর করে সেখানে রক্ত নেওয়া হচ্ছে। শ্রদ্ধা জানাতে আসাদের মধ্যে অনেকেই রক্ত দিচ্ছেন। সকাল থেকে চারটি বিছানায় চলছে রক্তদান কর্মসূচি। কয়েকজন পুলিশ সদস্য ও কর্মকর্তা রয়েছেন, যারা রক্ত নেওয়া থেকে সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করছেন।

 

কেউ রক্তদাতার তথ্য নিচ্ছেন, কেউ নামের তালিকা করছেন, কেউ রক্ত নিচ্ছেন, কেউ রক্ত দেওয়ার পর রক্তদাতাকে খাবার সরবরাহ করছেন, কেউ উপহার তুলে দিচ্ছেন। সব তথ্য শুনে রক্ত দানে ফিট মনে হলে তার রক্ত নেওয়া হচ্ছে। রক্ত দেওয়া শেষ হলে রক্তদাতাকে সাবধানে ধরে বাসানো হয়। এরপর আপেল, কমলা, কেক ও জুস খেতে দেওয়া হচ্ছে। উপহার তুলে দিচ্ছেন মোহাম্মদপুর জোনের এডিসি ওয়াহিদ। কথা বলা থেকে শুরু করে বিদায় দেওয়া পর্যন্ত পুলিশের সবাই খুবই আন্তরিকতার সঙ্গে আচরণ করছেন।

   

পুলিশের এই উদ্যোগে খুশি রক্তদাতারা। তারা বলছেন, ভবিষ্যতেও যেন পুলিশের এ ধরনের কর্মকাণ্ড অব্যাহত থাকে। রক্তদাতা খোকন হাওলাদার জানান, তিনি এর আগে কখন রক্ত দেননি। পুলিশের এ ধরনের একটি ভাল কাজ দেখে তিনি উৎসাহী হয়ে রক্ত দিয়েছেন। পুলিশের এ উদ্যোগ প্রসংশনীয় বলে মনে করেন তিনি।

 

ঢাকা উদ্যান গর্ভমেন্ট কলেজের একাদশের শিক্ষার্থী মোতালেব হোসেন সবুজ বলেন, ‘উদ্যোগটা খুবই ভালো। পুলিশ যে শুধু রক্ত নিচ্ছে তা কিন্তু নয়, পাশাপাশি বিনামূল্যে সকলের রক্তের পাঁচটি পরীক্ষা করে দিচ্ছে। আজ একটি দিচ্ছে। কাল বাকি চারটির ফলাফলের রিপোর্ট দেবে।’

 

মোহাম্মদপুর জোনের এডিসি ওয়াহিদ বলেন, ‘সকাল থেকে শুরু হওয়া এ কর্মসূচি রাত পর্যন্ত চলবে। যারা আজ এক ব্যাগ রক্ত দিচ্ছেন, তারা বা তাদের পরিবারের ভবিষ্যতে যত রক্ত লাগবে তা পুলিশ ব্লাড ব্যাংক থেকে দেওয়া হবে। আমরা যে সার্টিফিকেট তাদের দিচ্ছি তা দেখালে তারা পুলিশের ব্লাড ব্যাংক থেকে এই সুবিধা পাবেন। মনে করেন, যদি কারো পরিবারের জন্য ১০০ ব্যাগ রক্ত লাগে তাও আমাদের ব্যাড ব্যাংক থেকে সরবরাহ করা হবে।’

     

রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৬/আরিফ সাওন/সাইফুল