আইন ও অপরাধ

‘রাঘব বোয়াল‌দের ছে‌ড়ে আমা‌কে গ্রেপ্তার করেছে’

নিজস্ব প্রতিবেদক: আমা‌কে ফাঁসানো হ‌য়ে‌ছে, বড় বড় রাঘব বোয়াল‌দের ছে‌ড়ে দি‌য়ে আমা‌কে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন দুদকের হাতে গ্রেপ্তার রাজউকের সহকারী পরিচালককে শাহ মো. সদরুল আলম।

বনানীর এফআর টাওয়ারকে ২৩ তলা পর্যন্ত বাড়াতে নকশা জালিয়াতির অভিযোগে তাকে সোমবার রাতে নিজ বাসা থেকে গ্রেপ্তার করে দুর্নীতি দমন কমিশন।

মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে দুদকের হাজতখানা থেকে আদালতের নিতে গাড়িতে তোলার সময় তিনি সাংবাদিকের দেখে বলেন, ‘আমি অপরাধী নই। আমা‌কে ফাঁসানো হ‌য়ে‌ছে। যে কার‌ণে মামলা হ‌য়ে‌ছে আমি তার সা‌থে সং‌শ্লিষ্ট নই। বড় বড় রাঘব বোয়াল‌দের ছে‌ড়ে দি‌য়ে আমা‌কে গ্রেপ্তার করা হয়েছে।’

অভিযুক্তরা নিরপরাধ দাবি করার বিষয়ে বক্তব্য জানতে চাইলে দুদকের স‌চিব মুহাম্মদ দি‌লোয়ার বখত সাংবাদিকদের ব‌লেন, ‘এফআর টাওয়া‌রের নকশা জালিয়াতির প্রমাণ পাওয়ায় ২৩ জনকে আসামি করে দুইটি মামলা হয়েছে। এর এক মামলায় একজন‌কে (সদরুল আলম) গ্রেপ্তার করা হ‌য়ে‌ছে।’

তিনি বলেন, অপরাধী কেউ দোষ করার করতে চায় না। তারা সব সময় নিরপরাধ দাবি করে থাকে।

নকশা জালিয়াতির মাধ্যমে অবৈধভাবে ১৬ থেকে ২৩ তলা ভবন নির্মাণের অভিযোগে গত ২৫ জুন এফআর টাওয়ার ভবন মালিক, নির্মাতা প্রতিষ্ঠান রূপায়ন গ্রুপের চেয়ারম্যান এবং রাজউকের সাবেক দুই চেয়ারম্যানসহ ২৩ জনের বিরুদ্ধে দুটি মামলা করে দুদক। এর মধ্যে একটি মামলার আসামি সদরুল আলম।

গত ২৮ মার্চ এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২৭ নিহত হওয়ার পর এই ভবন নির্মাণে নানা অনিয়মের বিষয়গুলো বেরিয়ে আসতে থাকে। কামাল আতাতুর্ক এভিনিউয়ে ওই ভবনের জমির মূল মালিক ছিলেন প্রকৌশলী এস এম এইচ আই ফারুক। অংশীদারিত্বের ভিত্তিতে ভবনটি নির্মাণ করে রূপায়ন হাউজিং এস্টেট লিমিটেড। সে কারণে সংক্ষেপে ভবনের নাম হয় এফআর টাওয়ার।

অগ্নিকাণ্ডের পর সরকারের বিভিন্ন সংস্থা চারটি তদন্ত কমিটি গঠন করে। এর মধ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের তদন্ত কমিটি নকশা অনুমোদনে বিধি লঙ্ঘন এবং নির্মাণের ক্ষেত্রে ত্রুটি বিচ্যুতির জন্য রাজউকের সাবেক চেয়ারম্যানসহ অর্ধশতাধিক কর্মকর্তা-কর্মচারীকে চিহ্নিত করে প্রতিবেদন দেয়।

দুদকের করা এক মামলায় রাজউকের ভুয়া ছাড়পত্রের মাধ্যমে এফআর টাওয়ারকে ১৯ তলা থেকে বাড়িয়ে ২৩ তলা করা, উপরের ফ্লোরগুলো বন্ধক দেওয়া ও বিক্রি করার অভিযোগে ২০ জনকে আসামি করা হয়েছে। এফআর টাওয়ারের মালিক এস এম এইচ আই ফারুক, রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুল, এফ আর টাওয়ার ওনার্স সোসাইটির সভাপতি কাসেম ড্রাইসেলের এমডি তাসভীর-উল-ইসলামের নাম রয়েছে এ মামলার আসামির তালিকায়। রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৯/এম এ রহমান/সাইফ