আইন ও অপরাধ

দামি ব্র্যান্ডের মোড়কে নকল ওষুধ

বিদেশের দামি দামি ব্র্যান্ডের মোড়কের ভেতরে পাওয়া গেলো নকল ওষুধ ও প্রসাধন সামগ্রী। ‘বাইরে ফিটফাট ভেতরে সদরঘাট’-প্রবাদকে আনুসরণ করে ব‌্যবসা ফেঁদে বসা এসব ওষুধ আর প্রসাধনীর বিকিকিনিও বেশ জমজমাট।

রাজধানীর হাতিরপুলে অভিযান পরিচালনা করে ওষুধ প্রশাসন অধিদপ্তর ও র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের টিমের সদস‌্যরা হতবাক হয়েছেন এমন জঘন‌্য অপকর্ম দেখে। অভিযানে বিপুল পরিমাণ নকল ওষুধ জব্দ করা হয়।

মঙ্গলবার রাতে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম রাইজিংবিডিকে বলেন, অভিযানের পর দুঃখজনক চিত্র বেরিয়ে এসেছে, আমরা কিছু ফার্মেসির তালিকা পেয়েছি। যারা এসব নকল ওষুধ এখান থেকে ক্রয় করে নিয়ে যায়। আবার কিছু চিকিৎসকও জেনে না জেনে এ ওষুধগুলো প্রেসক্রিপশনে লিখছেন।

র‌্যাব জানায়,  আজ (১৭ সেপ্টেম্বর) দুপুরের পর হাতিরপুল সিলভ্যান ট্রেডিং নামের প্রতিষ্ঠানটিতে অভিযান পরিচালনা করা হয়। এ সময় চোখে ব্যবহারের ড্রপ, বিভিন্ন ধরণের প্রসাধনী সামগ্রী থেকে শুরু করে ভিটামিন জাতীয় বিপুল পরিমাণ নকল ওষুধ পাওয়া যায়। পুরান ঢাকায় তৈরি এ নকল ওষুধ ও প্রসাধনী সমাগ্রীগুলো বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের প্যাকেটে ভরা ছিলো।

ভ্রাম‌্যমান আদালত প্রতিষ্ঠানের মালিককে ২০ লাখ টাকা জরিমানা ও দুই বছরের দণ্ড দিয়েছেন।

ওষুধ প্রশাসন অধিদপ্তরের সহকারী পরিচালক হারুন অর রশিদ গণমাধ্যমকে  জানান, একজন রোগী তার সুস্থতার জন‌্য ওষুধ সেবন করেন। কিন্তু এ ধরণের নকল ওষুধের কবলে পড়ে রোগ ভালো হওয়াতো দুরের কথা উল্টো আরো অসুস্থ হয়ে পড়ছেন। এ ধরণের অপরাধ যে সব প্রতিষ্ঠান করছে তাদের খুঁজে বের করে ব্যবস্থা নেওয়া হবে।

 

ঢাকা/মাকসুদ/নবীন হোসেন