আইন ও অপরাধ

পল্টন হত্যা মামলার রায় ২৪ ডিসেম্বর

ময়মনসিংহের নান্দাইল থানার শিয়ালধরা বাজারের ওষুধের দোকানি মাজহারুল ইসলাম ওরফে পল্টন হত্যা মামলার রায় ঘোষণার তারিখ আগামী ২৪ ডিসেম্বর ধার্য করেছেন ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষ এবং আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে রায়ের এ তারিখ ধার্য করেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান।

আসামিরা হলেন- ইসমাঈল হোসেন, কাজল মিয়া, আবু বক্কর সিদ্দিক, বদরুল আলম ওরফে বদরুল, দুলাল, আবুল কাশেম (বাচ্চু), কবির মিয়া, আবুল কাশেম, আবুল কালাম আজাদ, এখলাছ উদ্দিন ওরফে জুয়েল, চন্দন, আফতাব উদ্দিন, শুকুর আলী, বাদল মিয়া, রুমা আক্তার, রফিক ও ফারুক মিয়া।

আসামিদের মধ্যে প্রথম ১৪ জন জামিনে ছিলেন। এদিন আদালত জামিন বাতিল করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। তিনজন পলাতক আছেন।

উল্লেখ্য, ২০০৭ সালের ২৮ ফেব্রুয়ারি বা ১ মার্চ সকালের যেকোনো সময় পল্টনকে তার ওষুধের দোকানে মাথা ও কপালে আঘাত করে খুন করা হয়। দোকানের ভিতরে বাঁশের খুটির সঙ্গে গামছা দিয়ে মরদেহ বেঁধে রেখে দোকানে তালা দিয়ে চলে যায় খুনিরা।

এ ঘটনায় পল্টনের বোন বিউটি আক্তার ১ মার্চ নান্দাইল থানায় মামলা দায়ের করেন। মামলাটি তদন্ত করে ২০০৮ সালের ৩১ জানুয়ারি ১৮ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা নান্দাইল থানার ওসি জসিম উদ্দিন। চার্জশিট দাখিল হওয়ার পর জব্বর মোহরী নামে এক আসামি মারা যান। আদালত জব্বর মোহরীকে অব্যাহতি দিয়ে ১৭ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। মামলার বিচার চলাকালে আদালত চার্জশিটভুক্ত ৩০ সাক্ষীর মধ্যে ২০ জনের সাক্ষ্য গ্রহণ করেন।

 

ঢাকা/মামুন খান/রফিক