আইন ও অপরাধ

ভিজিএফ কার্ডের ১১৬ বস্তা চাল উদ্ধার, ডিলার হাওয়া

২৮২ জন হতদরিদ্রের নামে বরাদ্দকৃত ভিজিএফ কার্ডের ১১৬ বস্তা চাল আত্মসাতকালে গুদাম থেকে উদ্ধার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

যদিও দুদকের উপস্থিতি টের পেয়ে গুদাম তালা দিয়ে পালিয়েছেন বিতরণের দায়িত্বপ্রাপ্ত ডিলার। কুমিল্লার বারপারা ইউনিয়নে এমন ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার দুদকের কুমিল্লা সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এইচ এম আখতারুজ্জামানের নেতৃত্বে ওই অভিযান পরিচালিত হয়। দুদকের জনসংযোগ দপ্তর এসব তথ্য নিশ্চিত করেছে।

দুদক জানায়, কুমিল্লায় অতি দরিদ্রদের জন্য বিতরণযোগ্য চাল আত্মসাতের অভিযোগে অভিযান পরিচালনা করে দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে আগত অভিযোগের প্রেক্ষিতে বারপারা ইউনিয়ন পরিষদে চাল বিতরণের কার্যক্রম দেখতে যায়। কিন্তু দুদকের উপস্থিতি টের পেয়ে দায়িত্বপ্রাপ্ত ডিলার গুদাম তালাবদ্ধ রেখে পালিয়ে যান। পরবর্তীতে টিম স্থানীয় ইউপি চেয়ারম্যানকে সঙ্গে নিয়ে গুদামে প্রবেশ করে ২৮২ জনের ভিজিএফ কার্ড এবং খাদ্য অধিদপ্তরের সিল সম্বলিত ১১৬ বস্তা চাল দেখতে পায়। যা হতদরিদ্রে বিতরণ না করে আত্মসাৎ হচ্ছিল।

পরবর্তীতে টিম ২৮২টি কার্ডের তালিকা সংগ্রহ করে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে দায়িত্ব দেওয়া হয় যে চাল সরবরাহ করে দুদককে অবহিত করে। একই সঙ্গে অভিযুক্ত ডিলারের ডিলারশিপ বাতিলের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য সুপারিশ করে দুদক টিম। ঢাকা/এম এ রহমান/সাইফ