আইন ও অপরাধ

দুস্থ আইনজীবীদের সহায়তা দিতে বার কাউন্সিলকে আহ্বান

করোনায় আদালত বন্ধ থাকায় নবীন আইনজীবী ও সমস্যাগ্রস্ত  আইনজীবীদের অর্থ সহায়তা দিতে বাংলাদেশ বার কাউন্সিলকে আহ্বান জানিয়েছেন  সংস্থাটির  সাবেক ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

বার কাউন্সিলের রিলিফ ফান্ড থেকে এ অনুদান দেওয়ার দাবি  জানিয়েছেন তিনি।  বুধবার (৮ এপ্রিল) গণমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে  তিনি এ আহবান জানান।

খন্দকার মাহবুব হোসেন  বলেন, করোনাভাইরাসে পুরো দেশ লকডাউন হয়ে গেছে এবং আদালতের কার্যক্রম দীর্ঘদিন থেকে বন্ধ থাকায় দেশের সব বারে যেসব আইনজীবী অর্থনৈতিক দুরবস্থার মধ্যে পড়েছেন তাদের এককালীন অনুদান দেওয়ার জন্য বার কাউন্সিল কর্তৃপক্ষের প্রতি বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

বিবৃতিতে তিনি বলেন, আমি যখন বার কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান ছিলাম তখন বিভিন্ন দুর্যোগের সময় আমরা বার কাউন্সিলের পক্ষ থেকে অনুদান দিয়েছি। বার কাউন্সিলের একটি রিলিফ ফান্ড রয়েছে।  এছাড়া বার কাউন্সিল ইচ্ছা করলে আইনজীবীদের কাছ থেকে এককালীন অর্থ গ্রহণ করে নবীন ও সমস্যাগ্রস্ত আইনজীবিদের এই দুর্যোগের মুহূর্তে এককালীন সহায়তা দিতে পারে।

খন্দকার মাহবুব হোসেন বলেন, করোনাভাইরাসের কারণে বাংলাদেশসহ সারা বিশ্বে স্থবির হয়ে পড়েছে।  সুপ্রিম কোর্টসহ দেশের সব আদালত দীর্ঘ ছুটির মুখে পড়েছে। এতে নবীন আইনজীবীরা অর্থনৈতিক অসুবিধার মধ্যে রয়েছেন। এজন্য আমরা চাচ্ছি দেশের বিভিন্ন বারে একটা অনুদান দেওয়া হোক। এক্ষেত্রে প্রত্যেক আইনজীবী সমিতি ঠিক করবেন কাদের অনুদান দেওয়া প্রয়োজন।

 

মেহেদী/সাইফ