আইন ও অপরাধ

চার মাসে ‘বন্দুকযুদ্ধে’ ১০১ জনের মৃত্যু : আসক

চলতি বছরের প্রথম চার মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ও ‘নির্যাতনে’ ১০১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

শুক্রবার (৮ মে) সন্ধ্যায় আসকের জ্যেষ্ঠ সমন্বয়ক আবু আহমেদ ফজলুল কবির স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আসকের পরিসংখ্যানে দেখা যায়, চার মাসে গ্রেপ্তারের আগে বন্দুকযুদ্ধে ৬১ জন, গ্রেপ্তারর পর বন্দুকযুদ্ধে ২১ জন, গ্রেপ্তারের আগে শারীরিক নির্যাতনে তিনজন, গ্রেপ্তারের পর শারীরিক নির্যাতনে ১০ জন, গ্রেপ্তারের আগে বন্দুকযুদ্ধে দুইজন, কাস্টডিতে অসুস্থ হয়ে একজন, কাস্টডিতে চিকিৎসাধীন অবস্থায় একজনের মৃত্যু হয়েছে। গ্রেপ্তারের পর শরীরে গুলিবিদ্ধ অবস্থায় দুজনকে পাওয়া গেছে। এছাড়া, এই চার মাসে দুইজনকে গুম করার অভিযোগ উঠেছে।

গত চার মাসে যৌন নির্যাতনের শিকার হয়েছেন ১০৫ জন। এদের মধ্যে সাতজন আত্মহত্যা করেছেন। প্রতিবাদ করায় সাতজনকে হত্যা করা হয়েছে। উত্ত্যক্তকারীদের শিকার হয়েছেন ৪৯ জন, হামলার শিকার হয়েছেন ৪২ জন।

এছাড়া, ৩৩৩ জন জন ধর্ষণ ও গণধর্ষণের শিকার হয়েছেন। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন ২৫৪ জন, গণধর্ষণের শিকার হয়েছেন ৭৪ জন। এছাড়া, পাঁচজনের ধর্ষণের ধরন উল্লেখ করা হয়নি।

চার মাসে সারা দেশে সহিংসতার শিকার হয়েছেন ১২৭ জন নারী। এসিড সন্ত্রাসের শিকার হয়েছেন চারজন ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত চার মাসে সারা দেশে নাগরিকদের বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে অপহরণ ও রহস্যজনক নিখোঁজ, নারী ও শিশুর প্রতি সহিংসতা, ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্যাতন, সীমান্তে নির্যাতন ও হত্যার মতো অনেক ঘটনা ঘটেছে।

তবে মার্চ মাসে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে নাগরিকদের স্বাস্থ্যসেবা লাভের অধিকার লঙ্ঘন, ডাক্তারি অবহেলা, স্বাস্থ্য সেবা প্রদানকারীদের অপর্যাপ্ত সুরক্ষা, প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্যের অধিকার নিশ্চিতকরণে পর্যাপ্ত উদ্যোগের অভাব, ত্রাণ বিতরণে দুর্নীতি ও অব্যবস্থাপনা, বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনের ব্যবহার লক্ষ্য করা গেছে।

 

ঢাকা/নূর/ইভা