আইন ও অপরাধ

শিশু নির্যাতন রোধে কার্যকর ব্যবস্থা নিতে লিগ্যাল নোটিশ

করোনাকালে শিশু নির্যাতন রোধে কার্যকর পদক্ষেপ নিতে সরকারকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বুধবার (১৫) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন জনস্বার্থে এ নোটিশ পাঠিয়েছেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সচিব এবং সমাজকল্যাণ মন্ত্রণালয় সচিবকে এ নোটিশ পাঠানো হয়।

নোটিশে বলা হয়েছে,  আমাদের দেশে শিশুদের অধিকার রক্ষায় বিভিন্ন পদক্ষেপ নেওয়ার পরও শিশুরা বিভিন্ন ভাবে নির্যাতনের শিকার হয়। স্বাভাবিক সময়ে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় তা অনেকটা প্রতিরোধ করা সম্ভব হয়। কিন্তু বর্তমান করোনাকালে আমরা বিভিন্ন পত্র-পত্রিকা এবং ইলেকট্রনিক্স মিডিয়ার রিপোর্টিংয়ের আলোকে লক্ষ্য করছি, বর্তমানে শিশু নির্যাতনের মাত্রা বেড়ে গেছে। আমাদের রাষ্ট্রযন্ত্রকে একটি বিশেষ অবস্থা মোকাবিলা করতে হচ্ছে এবং এ সুযোগে শিশু নির্যাতনের পরিমাণ বাড়ছে।’

নোটিশে আরও বলা হয়, গত ৭ মে ‘লক ডাউনে অস্বাভাবিক হারে বেড়েছে শিশু নির্যাতন’ শিরোনামে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। সেখানে একটি বেসরকারি সংস্থার প্রতিবেদনে প্রকাশ পায়। যেখানে ২০০৯ সালে সারাদেশে ৪৬ শিশু ধর্ষণের শিকার হয়েছিল, সেখানে চলতি বছরের এপ্রিল মাসে ২৭ জেলায় ৩৫ শিশু ধর্ষণের শিকার হয়েছে। অপরাধীদের দ্রুত গ্রেফতার এবং শাস্তির আওতায় আনতে না পারলে বিষয়টি আরও মারাত্মক আকার ধারণ করবে।

বেসরকারি সংস্থা ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ তাদের একটি জরিপের ফলাফল গত ১৩ জুলাই প্রকাশ করেছে, যেখানে চলতি বছরের জুন মাসে শিশু নির্যাতনের হার এপ্রিল ও মে মাসের তুলনায় বেড়েছে বলে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়, শিশু অধিকার রক্ষা এবং তাদের বিষয়ে দেখাশোনা করার জন্য মূলত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে থাকে। কিন্তু বিভিন্ন রিপোর্টের আলোকে প্রতীয়মান হয় তারা কার্যকর পদক্ষেপ নিতে পারেননি। যার ফলে শিশু নির্যাতনের সংখ্যা মারাত্মকভাবে বাড়ছে।

আইনজীবী অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন বলেন, নোটিশ পাওয়ার ৭ কার্যদিবসের মধ্যে শিশু নির্যাতন বন্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। অন্যথায় এ বিষয়ে  আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।

 

ঢাকা/মেহেদী/এসএম