আইন ও অপরাধ

চার নাইজেরিয়ান কারাগারে, একজনের দোষ স্বীকার

ফেসবুকের মাধ্যমে প্রতারণার অভিযোগে দায়ের করা মামলায় চার নাইজেরিয়ানকে রিমান্ড শেষে কারাগারে পাঠিয়েছেন আদালত।   টুম্পা আক্তার নামে এক তরুণী দোষ স্বীকার করে আদালতে জবানবিন্দ দিয়েছে।

শুক্রবার (১৪ আগস্ট) দুই দিনের রিমান্ড শেষে আসামিদের আদালতে হাজির করে পুলিশ। টুম্পা আক্তার স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হওয়ায় তা রেকর্ড এবং চার নাইজেরিয়ানকে কারাগারে আটক রাখার আবেদন করে পুলিশ।

আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট ইলিয়াস মিয়া আসামি টুম্পা আক্তারের জবানবন্দি রেকর্ড করেন। এরপর তাকে কারাগারে পাঠানো হয়েছে। চার নাইজেরিয়ানকেও একই আদালত কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ৭ আগস্ট পাঁচ আসামির দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত।  গত ৬ আগস্ট রাত ১২টা থেকে ২টা পর্যন্ত র‌্যাব-৪ এর একটি দল রাজধানীর কাফরুল ও পল্লবী এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।  এ সময় তাদের কাছ থেকে দুইটি মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট, ব্যাংকে অর্থ জমাকৃত বই, চেকবই, ১২টি মোবাইল, একটি প্রাইভেট জিপ, নগদ তিন লাখ টাকাসহ হোয়াটসঅ্যাপ, ইমো, ফেসবুকে কথোপকথনের স্ক্রিনশটের কপি জব্দ করা হয়।  এ ঘটনায় তাদের বিরুদ্ধে কাফরুল থানায় দণ্ডবিধির ৪০৬ ও ৪২০ ধারাসহ ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়।