আইন ও অপরাধ

শিক্ষা প্রকৌশলের নির্বাহী প্রকৌশলী ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

সাড়ে ৫ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. জয়নাল আবেদীন ও তার স্ত্রীর বিরুদ্ধে পৃথক দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (৪ অক্টোবর) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলা দুটি দায়ের করেন সংস্থাটির উপ-পরিচালক শাহীন আরা মমতাজ।

দুদকের জনসংযোগ কর্মকর্তা (পরিচালক) প্রনব কুমার ভট্টাচার্য্য রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার এজাহার বলা হয়েছে, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী (ডিজাইন) মো. জয়নাল আবেদীন একজন সরকারি কর্মকর্তা হিসেবে ক্ষমতার অপব্যবহার করে দুর্নীতির আশ্রয় নিয়ে বিভিন্ন ব্যাংকের অ‌্যাকাউন্টে সন্দেহজনক উৎসের অসামঞ্জস্যপূর্ণ লেনদেন করেছেন। দুনীতির সঙ্গে সম্পৃক্ত অপরাধের মাধ‌্যমে অর্জিত আয়ের পরিমাণ ২ কোটি ৫ লাখ ১৫ হাজার ৪০২ টাকা। যা তিনি বৈধ করতে বিভিন্ন প্রক্রিয়ায় এসবের অবৈধ প্রকৃতি, উৎস, অবস্থান, মালিকানা গোপনে স্থানান্তর, হস্তান্তর ও রূপান্তর করে নিজের ভোগদখলে রেখেছেন। দুদকের নোটিশের পরিপ্রেক্ষিতে ২০১৯ সালের ২৪ মার্চ সম্পদ বিবরণী জমা দেন জয়নাল আবেদীন।

অন্যদিকে, তার স্ত্রী সুফিয়া বেগম তার নিজ নামে স্থাবর ও অস্থাবর মিলিয়ে ১ কোটি ৩ লাখ ৪৫ হাজার ৩৯৯ টাকার সম্পদের আয়ের উৎসের স্বপক্ষে কোনো দালিলিক রেকর্ডপত্র ও প্রমাণ উপস্থাপন করতে পারেননি। এছাড়া, তার জ্ঞাত আয়ের সাথে অসামঞ্জস্যপূর্ণ ১৫ লাখ ৫০ হাজার ৫১৮ টাকা ভোগদখলে থাকার পরেও তিনি সম্পদের তথ্য গোপন করেছেন। সুফিয়া বেগম গৃহিনী। তিনি স্বামীর অবৈধ আয়কে বৈধ করতে মিথ্যা ও ভিত্তিহীন তথ্য দিয়েছেন। 

মামলা দুটিতে দুদক আইন ২০০৪ এর ২৬ (২)  ও ২৭ (১) ধারা এবং দণ্ডবিধির ১০৯ ধারাসহ মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪ (২) ধারায় অভিযোগ আনা হয়েছে।