আইন ও অপরাধ

বেগমগঞ্জে বিবস্ত্র করে নির্যাতন: ফেসবুক থেকে ভিডিও সরাতে আবেদন

নোয়াখালীর বেগমগঞ্জে অনৈতিক প্রস্তাবে রাজি না হওয়ায় গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও ফেসবুক থেকে সরানোর জন্য হাইকোর্টে আবেদন করা হয়েছে।

সোমবার (০৫ অক্টোবর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চে এ ঘটনায় পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন তুলে ধরে এ আবেদন জানানো হয়।

প্রতিবেদনটি তুলে ধরে আদালতের নজরে আনেন অ্যাডভোকেট আবদুল্লাহ আল মাহমুদ।

আদালত বলেন, ফেসবুকে আসার কারণে আমরা এই ঘটনা জানতে পেরেছি। এতদিন পুলিশ কি করলো? ফেসবুকে আসার পর এখন পুলিশ প্রশাসনের টনক নড়েছে। ফেসবুকে না এলে এ ঘটনা অজানাই থেকে যেতো। এসময় আদালতে আবেদনের পক্ষে আরও শুনানি করেন সুপ্রিম কোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন ও আইনজীবী জেড আই খান পান্না। সোমবার দুপুরে আবারও শুনানি শেষে এ বিষয়ে আদেশ দেবেন হাইকোর্ট।

নোয়াখালীর বেগমগঞ্জে অনৈতিক প্রস্তাবে রাজি না হওয়ায় গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেওয়া হয় বলে ভুক্তভোগী নারী (৩৭) মামলার এজাহারে উল্লেখ করেছেন।

গত সেপ্টেম্বর মাসের শুরুর দিকের ঘটনায় ওই নারী রোববার বেগমগঞ্জ থানায় দুটি মামলা করেন। একটি মামলা করেন নারী ও শিশু নির্যাতন দমন আইনে, অন্যটি পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে। দুই মামলাতেই নয়জনকে আসামি করা হয়েছে।

মামলার এজাহারের ওই নারী অভিযোগ করেছেন, তার স্বামীকে বেঁধে রেখে আসামিরা তাকে ধর্ষণের চেষ্টা করেন। তারা এ ঘটনার ভিডিওচিত্র ধারণা করেন। গত এক মাস ধরে তারা এই ভিডিও ছড়িয়ে দেওয়ার কথা বলে তাকে অনৈতিক প্রস্তাব দিচ্ছিলেন। তিনি এই অনৈতিক প্রস্তাবে রাজি না হওয়ায় তারা ফেসবুকে ভিডিওটি ছেড়ে দেন।

এদিকে এ ঘটনার প্রধান আসামি বাদলসহ চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। বাদলকে ঢাকা থেকে গ্রেপ্তার করেছে র‍্যাব। এছাড়া এই ঘটনায় দেলোয়ার বাহিনীর প্রধান দেলোয়ারকে অস্ত্রসহ নারায়ণগঞ্জ থেকে গ্রেপ্তার করা হয়েছে।