আইন ও অপরাধ

রাজধানীতে মাস্ক না পরায় ৩১ জনকে জরিমানা

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সবার মাস্ক পরিধান নিশ্চিত করতে রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম‌্যমাণ আদালত। মাস্ক না পরায় শাহবাগ এলাকায় ৩১ জনকে জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় শাহবাগে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু নেতৃত্বে অভিযান শুরু করা হয়। চলে দুপুর আড়াইটা পর্যন্ত। এ সময় জনসাধারণের মাঝে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়।

পলাশ কুমার বসু বলেন, ‘করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে সরকারি নির্দেশনা অনুসারে মাস্ক পরা নিশ্চিত করা ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ‌্যে অভিযান চালানো হয়েছে। প্রায় নয় মাস অতিক্রম করেছে এই করোনা মহামারি। এখন মানুষ অনেকটা সচেতন। তারপরও যারা সচেতন হচ্ছেন না তাদেরকে জরিমানা করা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘শাহবাগে মাস্ক না পড়ায় ৩১ জনকে জরিমানা করা হয়েছে। ২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা করেছি। মানুষ সচেতন না হলে আরও বড় ধরনের অভিযান চালানো হবে।’

শাহবাগের পাশাপাশি ফার্মগেট, সিটি কলেজ এলাকা ও মিরপুরের বিভিন্ন জায়গায় অভিযান চালায় র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ।

রাজধানীর বিভিন্ন এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, দিনমজুর, রিকশাওয়ালা, গাড়িচালকসহ অনেকে মাস্ক ব্যবহার করছে না। তাদের মধ্যে বিনামূল্যে মাস্ক বিতরণ করেন র‌্যাবের ভ্রাম‌্যমাণ আদালত।