আইন ও অপরাধ

মেয়র তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি, গ্রেপ্তার ২

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণার মামলায় দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)।

মঙ্গলবার (১২ জানুয়ারি) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা কার্যালয় কম্পাউন্ডে প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে বিস্তারিত জানান অতিরিক্ত কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার।

গ্রেপ্তার করা দুজন হলেন—মো. জাকারিয়া ও একরামুল হক ওরফে রাজু। তাদের কাছ থেকে স্মার্ট ফোন এবং টাকা লেনদেনে ব্যবহৃত বিকাশ অ‌্যাকাউন্ট জব্দ করা হয়।

এ কে এম হাফিজ আক্তার জানান, জাকারিয়া ও একরামুল ভুয়া ফেসবুক আইডি খুলে নিজেদের মেয়র তাপস হিসেবে পরিচয় দিচ্ছিল। তারা বিভিন্ন ব‌্যক্তিকে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে টাকা দাবি করে। টাকা বিকাশের মাধ্যমে গ্রহণ করে। এ বিষয়ে শাহবাগ থানায় মামলা হয়।

তিনি আরও জানান, মামলা তদন্ত করতে গিয়ে ডিবির সাইবার অ‌্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ রংপুর ও গাজীপুর থেকে দুজনকে গ্রেপ্তার করে। তাদের কাছ থেকে জব্দ করা মোবাইল ফোনে ‘Shekh Fazle Noor Taposh’ নামের ফেসবুক আইডি লগইন অবস্থায় পাওয়া যায়। তাদের বিরুদ্ধে রাজধানীর লালবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।

গোয়েন্দা পুলিশের ওয়েববেজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-কমিশনার আশরাফ উল্লাহ জানান, ফেসবুক হ্যাক করে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে রোববার ঠাকুরগাঁওয়ের রাণীশৈংকল থেকে সাইফুল ইসলাম নামের এক ব‌্যক্তিকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে ফেসবুক হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত কম্পিউটার, বিকাশে টাকা সংগ্রহ ও হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত দুটি স্মার্ট ফোন, বিভিন্ন অপরেটরের সাতটি সীম জব্দ করা হয়। তার কাছ থেকে পাওয়া তথ‌্যের ভিত্তিতে জাকারিয়া ও একরামুলের সন্ধান পাওয়া যায়।

তিনি আরও জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণার বিষয়ে মেয়রের এপিএস মনিরুল ইসলামের অভিযোগের পরিপ্রেক্ষিতে শুক্রবার (১ জানুয়ারি) শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। গোয়েন্দা পুলিশের সাইবার অ‌্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েববেজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম এ মামলা তদন্ত করে।