আইন ও অপরাধ

চিকিৎসক, কিন্তু নেই সনদ 

চিকিৎসক সেলিম মিয়া। মিরপুরের হলি ক্রিসেন্ট হাসপাতলে দীর্ঘদিন ধরে চিকিৎসা সেবা দিয়ে আসছেন রোগীদের। কিন্তু তার নেই কোন ডাক্তারি সনদ। এ অভিযোগে তাকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় ডিএমপির গণমাধ্যম শাখা থেকে এ তথ্য জানানো হয়।

পুলিশ জানায়, দুপুর দিকে মিরপুরের হলি ক্রিসেন্ট ওই হাসপাতালে অভিযান পরিচালনা করা হয়। পরে ওই চিকিৎসক ডাক্তারি সনদ দেখাতে না পারায় তাকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয় বলে নির্বাহী ম্যাজিস্ট্রেট রফিকুল হক জানান।

 জানা গেছে, অভিযানের পর নিজেকে এম.বি.বি.এস ডাক্তার পরিচয় দানকারী সেলিমের কাছে সনদ দেখতে চান নির্বাহী ম্যাজিস্ট্রেট। কিন্তু তিনি তা দেখাতে পারেননি। অথচ সেলিম চিকিৎসক পরিচয় দিয়ে দীর্ঘদিন ধরে এই হাসপাতালে জটিলসহ বিভিন্ন রোগের রোগী দেখে আসছেন, দিচ্ছেন চিকিৎসা, ব্যবস্থাপত্র। এ কারণেই অনেক রোগী সুস্থতো হচ্ছেনই না, অনেকেই জটিল রোগে আক্রান্ত হচ্ছেন। 

এ রকম অভিযোগের ভিত্তিতে গোয়েন্দারা ওই চিকিৎসক এর ওপর ব্যাপক নজরদারি অব্যাহত রাখে। পরে নিশ্চিত হয়েই হাসপাতালে অভিযান পরিচালনা করে তাকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়। একই সঙ্গে এ ধরনের ভুয়া চিকিৎসক ধরতে ডিএমপির ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে বলে পুলিশ জানিয়েছে।