আইন ও অপরাধ

স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডিসহ ৮ জনের বিরুদ্ধে দুদকের মামলা

চার কোটি টাকা আত্মসাতের অভিযোগে স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডিসহ আট জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ জয়নাল আবেদীন বাদী হয়ে মামলা দায়ের করেন। মামলায় ব্যাংক কর্মকর্তাসহ ৮ জনকে আসামি করা হয়। 

মামলার আসামিরা হলেন, সচেতন সাহায্য সংস্থার নির্বাহী পরিচালক জেসমিন রশিদ, সভাপতি হাসনা হেনা, সাধারণ সম্পাদক নাছরিন আক্তার, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড প্রগতি সরণী শাখার সাবেক ম্যানেজার বর্তমানে প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের নিকুঞ্জ শাখার ভিপি ও ম্যানেজার শোয়াইব মাহমুদ তুহিন (৪৯),  স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের প্রগতি সরণী শাখা এক্সিকিউটিভ অফিসার ও বর্তমানে সিনিয়র এক্সিকিউটিভ অফিসার শেখ মোহাম্মদ মুনসুরুল করিম, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের সাবেক ম্যানেজিং ডিরেক্টর অ‌্যান্ড সিইও ও বর্তমানে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ম্যানেজিং ডিরেক্টর মামুন-উর-রশিদ, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের অ‌্যাডিশনাল এমডি মো. তারিকুল আজম, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের সাবেক ভাইস প্রেসিডেন্ট এন্ড হেড অব এআরসিডি মো. আমিনুল ইসলাম।

মামলার অভিযোগে বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার, প্রতারণা ও জাল-জালিয়াতির আশ্রয়ে কথিত ক্ষুদ্রঋণ বিতরণকারী (এনজিও) প্রতিষ্ঠানের অনুকূলে এসওডি ঋণের নামে ৪ কোটি টাকা দেয়। পরে ক্ষুদ্রঋণ বিতরণ না করে মানিলন্ডারিংয়ের মাধ্যমে আত্মসাৎ করে। ২০১৭ সালের ২১ নভেম্বর থেকে ৬ জুন ২০১৮ সময়ে দুর্নীতি হয়।