আইন ও অপরাধ

স্কুলছাত্রী নীলা হত্যা: সাকিব কারাগারে

সাভারে দশম শ্রেণির ছাত্রী নীলা রায়কে ছুরিকাঘাতে হত্যার মামলায় মো. সাকিব হোসেন নামের আরেক আসামিকে রিমান্ড শেষে কারাগারে পাঠিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন্নাহার শুনানি শেষে জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলার তদন্ত কর্মকর্তা সাভার থানার পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) নির্মল কুমার দাস এক দিনের রিমান্ড শেষে সাকিবকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন। আসামির পক্ষে অ্যাডভোকেট ইস্পাহান মির্জা ও ওবায়দুল হক চৌধুরী জামিন আবেবদন করেন। রাষ্ট্রপক্ষ বিরোধিতা করে। শুনানি শেষে আদালত জামিন আবেদন নামঞ্জুর করে সাকিবকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ১ ফেব্রুয়ারি গভীর রাতে সাকিবকে সাভার পৌরসভার মধ্যপাড়া থেকে গ্রেপ্তার করা হয়। পরদিন আদালত তার এক দিনের রিমান্ড মঞ্জুর করেন। সাকিব সাভার পৌর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম শিরুর ছেলে ও পৌরসভার কাজী মুকমাপাড়া এলাকার বাসিন্দা।

এ মামলার প্রধান আসামি মিজানুর রহমান ও তার সহযোগী সেলিম পহলান কারাগারে আছে। মিজানুরের বাবা আব্দুর রহমান ও মা নাজমুন নাহার সিদ্দিকা সম্প্রতি উচ্চ আদালত থেকে জামিন নিয়েছেন বলে জানা গেছে।

উল্লেখ‌্য, গত বছরের ২০ সেপ্টেম্বর রাতে হাসপাতাল থেকে ফেরার পথে নীলা রায় ও তার ভাই অলক রায়ের পথ রোধ করে বখাটে মিজানুর রহমান। পরে ভাইয়ের কাছ থেকে নীলাকে ছিনিয়ে নিয়ে নিকটস্থ পরিত্যক্ত বাড়ির একটি কক্ষে ছুরিকাঘাত করে পালিয়ে যায়। নীলাকে সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় নীলার বাবা নারায়ণ রায় ২১ সেপ্টেম্বর মিজানুর রহমান, তার বাবা আব্দুর রহমান ও মা নাজমুন নাহার সিদ্দিকাসহ অজ্ঞাতদের বিরুদ্ধে সাভার থানায় হত্যা মামলা দায়ের করেন।

নিহত নিলার গ্রামের বাড়ী মানিকগঞ্জের বালিটেকে। সে সাভার পৌর এলাকার ব্যাংক কলোনির অ‌্যাসেড স্কুলের শিক্ষার্থী ছিল।