আইন ও অপরাধ

ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে লড়ছেন যারা

ঢাকা আইনজীবী সমিতির ২০২১-২০২২ কার্যকরি কমিটি গঠনের নির্বাচন আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। 

এ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সাদা প্যানেল এবং বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যের নীল প্যানেল তাদের প্রার্থীতা ঘোষণা করেছেন।

ঘোষিত প্যানেল অনুযায়ী সাদা ও নীল প্রার্থীদের মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক পদের প্রার্থী নতুন প্রার্থী।

জানা যায়, নীল প্যানেলের সভাপতি প্রার্থী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. ইকবাল হোসেন ও সাধারণ সম্পাদক প্রার্থী অ্যাডভোকেট মো. হোসেন আলী খান হাসান গত নির্বাচনে বিজয়ী হয়। অন্যদিকে সাদা প্যানেলের সভাপতি পদে অ্যাডভোকেট মো. মোশারফ হোসেন ও সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট মো. আহসান তারিক প্রার্থী পরাজিত হয়। প্রচলিত প্রথা অনুযায়ী পরাজিত প্রার্থীদের পরের বছরই দ্বিতীয়বার একই পদে নির্বাচনের সুযোগ দেওয়া হয়। এমনকি অনেককে তৃতীয়বারও সুযোগ দেওয়া হয়। কিন্তু এবারই সাদা প্যানেল প্রথার ব্যতিক্রম ঘটিয়ে পরাজিত প্রার্থীদের দ্বিতীয়বার নির্বাচনের সুযোগ না দিয়ে নতুন প্রার্থী ঘোষণা করেছেন। ফলে এই নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে কোন দলের প্রার্থীরা জয়ী হতে যাচ্ছেন তা ধারণা করতে পারছেন না সাধারণ আইনজীবীরা।

এই নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের সভাপতি পদে সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবুল বাতেন ও সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট মো. ফিরোজুর রহমান মন্টু।

সাদা প্যানেলের অন্যান্য পদের প্রার্থীরা হলেন, সিনিয়র সহ-সভাপতি পদে নতুন প্রার্থী অ্যাডভোকেট মো. দেলোয়ার হোসেন পাটোয়ারী, সহ-সভাপতি পদে শ্রী প্রাণ নাথ, ট্রেজারার পদে একেএম আরিফুল ইসলাম কাওছার, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক পদে একেএম সালাহউদ্দিন, সহ-সাধারণ সম্পাদক পদে এএম মনিরুজ্জামান তারেক, লাইব্রেরি সম্পাদক পদে শারমিন সুলতানা হ্যাপী, সাংস্কৃতিক সম্পাদক পদে সাইলা পারভীন পিয়া, অফিস সম্পাদক পদে জাকির হোসেন লিংকন, ক্রীড়া সম্পাদক পদে মো. রফিকুল ইসলাম ও সমাজকল্যাণ সম্পাদক পদে এএস ইমরুল কায়েশ।

সদস্য পদে গতবারের পরাজিত প্রার্থী মো. বাহারুল ইসলাম বাহার, সুলতানা রাজিয়া রুমা ও এবিএম ফয়সাল সারোয়ার ও ইমতিয়াজ আহমেদ প্রিন্স, নতুন প্রার্থী গোলাম ইমন হোসেন, জুয়েল চন্দ্র মাদক, মো. আহসান হাবিব, মো. মহিদ উদ্দিন মহিন, মো. জাকির হোসেন, সাজিদা সুলতানা পম্পি ও সুলতানা রোজারিও।

 নীল প্যানেলের সভাপতি প্রার্থী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. মোসলেহ উদ্দিন জসিম ও সাধারণ সম্পাদক প্রার্থী খোন্দকার মো. হযরত আলী।

অন্যদিকে নীল প্যানেলের অন্যান্য পদের প্রার্থীরা হলেন, সিনিয়র সহ-সভাপতি পদে গত বারের পরাজিত প্রার্থী কামাল উদ্দিন, সহ-সভাপতি পদে গতবারের পরাজিত প্রার্থী মো. আনিসুর রহমান আনিস, কোষাধ্যক্ষ পদে নতুন প্রার্থী আব্দুর রশিদ মোল্লা, সিনিয়র সহ সাধারণ সম্পাদক পদে নতুন প্রার্থী মো. আবুল কালাম আজদ, সহ-সাধারণ সম্পাদক পদে নতুন প্রার্থী মোহাম্মাদ আনিসুজ্জমান আনিস, লাইব্রেরি সম্পাদক পদে গত বারের পরাজিত প্রার্থী মো. রফিকুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক পদে গত বারের পরাজিত প্রার্থী হাবিবা কাদের মিলি, অফিস সম্পাদক পদে নতুন প্রার্থী নারগিস পারভীন আলিজা, ক্রীড়া সম্পাদক পদে নতুন প্রার্থী মো. নাসির উদ্দিন ও সমাজকল্যাণ সম্পাদক পদে নতুন প্রার্থী মো. মিজানুর রহমান মিজান।

নীল দলের সদস্য পদে গতবারের পরাজিত প্রার্থী মোহাম্মদ আনোয়ার পারভেজ (শামীম), এমআরকে রাসেল, মো. হোসনী মোবারক ও বাবুল আক্তার বাবু, নতুন প্রার্থী মো. সোহাগ হাসান রনি, মো. রাশেদ তপন, মোসা. তাসলিমা আক্তার, মো. ইয়াকুব আলী, রেজাউল ইসলাম, এসএম কবিরুজ্জামান ও দেওয়ান ইমদাদুল আলম ইমন।

এশিয়ার বৃহত্তম এ বার সমিতিতে ২৫ হাজার ২০০ জন আইনজীবী সদস্য রয়েছেন। যার মধ্যে এ নির্বাচনে ১৭ হাজার ৫৬৫ জন ভোটাধিকার প্রয়োগ করবেন। আর এ নিবাচনে সিনিয়র অ্যাডভোকেট ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন।  যার অধীনে ১০ জন কমিশনার এবং ১০০ জন সদস্য সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের  জন্য কাজ করবেন।

উল্লেখ্য, ২০২০-২০২১ কার্যবর্ষের নির্বাচনে ২৩টি পদের মধ্যে নীল প্যানেল সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১০টি পদে এবং সাদা প্যানেল ৬টি সম্পাদকীয় পদসহ ১৩টি পদে জয়লাভ করে।