আইন ও অপরাধ

গ্রাহকের স্বর্ণ আত্মসাত: সমবায় ব্যাংকের চেয়ারম্যানের জামিন

গ্রাহকের বন্ধকি স্বর্ণ আত্মাসাতের মামলায় বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মহিকে জামিন দিয়েছেন আদালত। বুধবার (৩ মার্চ) ঢাকা মহানগর দায়রা জজ আদালত এই আদেশ দেন। 

এর আগে, আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন মহিউদ্দিন। তার পক্ষে জামিন শুনানি করেন মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।  দুদকের পক্ষে মাহমুদ হোসেন জাহাঙ্গীর জামিনের বিরোধিতা করেন।

উভয়পক্ষের শুনানি শেষে ২০ হাজার টাকা মুচলেকায় জামিনের আদেশ দেন সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ।

গত ১৬ ফেব্রুয়ারি সমবায় ব্যাংকের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মহিসহ ৯জনের বিরুদ্ধে দুদক উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ একটি মামলা করেন।

মামলার এজাহারে বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে বাংলাদেশ সমবায় ব্যাংক থেকে জালিয়াতির মাধ্যমে দুই হাজার ৩১৬ জন গ্রাহকের মোট ৭ হাজার ৩৯৮ ভরি ১১ আনা জামানতের স্বর্ণ  আত্মসাতের চেষ্টা করেন। টাকার অঙ্কে যার পরিমাণ ৪০ কোটি ৮ লাখ ৬০ হাজার ৮৮৮ টাকা। এর মধ্যে ভুয়া ব্যক্তিকে প্রকৃত ব্যক্তি সাজিয়ে ১১ কোটি ৩৯ লাখ ৮৮ হাজার ৬৮৬ টাকার স্বর্ণ গ্রাহককে না দিয়ে আসামিরা আত্মসাৎ করেন।

মামলা দায়েরের পরই সমবায় ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক আব্দুল আলিম, সহকারী মহাব্যবস্থাপক (হিসাব) হেদায়েত কবীর, সাবেক প্রিন্সিপাল অফিসার ও সমবায় ভূমি উন্নয়ন ব্যাংকের এসএস রোড শাখার ব্যবস্থাপক মো. মাহাবুবুল হক, প্রিন্সিপাল অফিসার মো. ওমর ফারুক ও সিনিয়র অফিসার (ক্যাশ) নুর মোহাম্মদকে গ্রেপ্তার করে দুদক।