আইন ও অপরাধ

ইবাদত করার উপযোগী জায়গায় রাখার আবেদন মামুনুলের

পবিত্র মাহে রমজান মাসে নিয়মিত নামাজ, রোজা করার জন্য সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার অনুরোধ জানিয়েছেন হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক।

সোমবার (১৯ এপিল) দুপুরে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবদাস চন্দ্র অধিকারীর আদালতে রিমান্ড শুনানিতে এ অনুরোধ জানান তিনি।

এদিন মোহাম্মদপুর থানায় দায়ের করা হত্যাচেষ্টা, চুরির অভিযোগের মামলায় পুলিশ মামুনুল হকের সাত দিনের রিমান্ড আবেদন করে।

রাষ্ট্রপক্ষে ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু, সহকারী পাবলিক প্রসিকিউটর আজাদ রহমান, হেমায়েত উদ্দিন খানসহ কয়েকজন সাত দিনেরই রিমান্ড মঞ্জুরের প্রার্থনা  করেন। আসামির পক্ষে সৈয়দ জয়নুল আবেদীন মেজবাসহ কয়েকজন আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। এরপর আদালত মামুনুল হকের কাছে জানতে চান তার কিছু বলার আছে কি না। তখন মামুনুল হক আদালতের কাছে ইবাদতের জন্য সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার অনুরোধ করেন।

মামুনুল হকের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ জানান, মামুনুল হক আদালতে বলেছেন, গতকাল উনাকে যেখানে রাখা হয়েছিল সেটি থাকার মতো জায়গা না। মানবেতরভাবে তিনি সেখানে ছিলেন। গতকাল পুলিশ তাকে অনেক জিজ্ঞাসাবাদ করেছেন। তিনি আদালতকে বলেছেন, অন্যান্য রমজানে নিয়মিত কোরআন খতম দেন। ওই রকম জায়গায় থাকলে উনার ইবাদতে বিঘ্ন ঘটবে। মানসিকভাবে ওখানে থেকে শান্তি পাচ্ছেন না। তখন বিজ্ঞ আদালত ও প্রসিকিউশন তার ইবাদতে যেন বিঘ্ন না হয় সেদিকে খেয়াল রাখার বিষয়টি বলেছেন।