আইন ও অপরাধ

মানিলন্ডারিং ১৬ মামলার আসামি মোতালেব গ্রেপ্তার

১০১৩ কোটি টাকা পাচারে দায়েরকৃত ১৬ টি মানিলন্ডারিং মামলার মূল আসামি মোতালেব হোসেনকে গ্রেপ্তার করেছে শুল্ক গােয়েন্দা ও তদন্ত অধিদফতর।

রোববার (২০ জুন) দুপুরে রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আব্দুর রউফ। 

কাস্টমস গোয়েন্দা ডিজি বলেন, হেনান আনহুই এগ্রো এলসি এবং এগ্রো বিডি এন্ড জেপি উভয় প্রতিষ্ঠানের মালিক আব্দুল মােতালেব ১৬ মামলার আসামি এবং তার পাচারকৃত অর্থের পরিমাণ ১০১৩ কোটি টাকা। 

অস্তিত্ববিহীন প্রতিষ্ঠানের মাধ্যমে মেশিনারিজ ঘােষণায় অবৈধ মদ, সিগারেট ও টেলিভিশন আমদানি তার মাধ্যমে ওই অর্থ পাচার হয়।  অনেক চেষ্টার পর আজ (২০ জুন) তাকে গ্রেপ্তার করা সম্ভব হয়েছে।  একই প্রক্রিয়ায় অবৈধভাবে আমদানিকৃত পণ্যচালানের বিপরীতে দায়ের করা অবশিষ্ট ১৫টি মামলার বিষয়ে তার কাছে অনেক অজানা তথ্য পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে ।

কাস্টমস গোয়েন্দা সূত্র জানিয়েছে, চট্টগ্রাম বন্দর দিয়ে ১২টি কন্টেইনারে পােস্ট্রি ফিডে ক্যাপিটাল মেশিনারিজ এর পরিবর্তে মিথ্যা মােঘণয় পণ্য খালাসের অপচেষ্টা করা হচ্ছে এমন ঘোষণায় ২০১৭ সালের মার্চে বিশেষ অভিযান পরিচালনা করা হয়েছিল। অভিযানে কন্টেইনারগুলাে আটক করে মেশিনারিজের পরিবর্তে বিপুল পরিমাণ সিগারেট, এলইডি টেলিভিশন ও ফটোকপিয়ার মেশিন ও মদ পাওয়া যায় । 

এ ঘটনায় হেনান আনহুই এগ্রো এসসি এবং এমো বিজি এন্ড জেপি নামীয় প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে ১৪০ কোটি টাকা পাচারে প্রথমে একটি মামলা হয়। পরবর্তীতে অনুসন্ধানে এরূপ আরো ঘটনায় ৮৭৩ কোটি টাকার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা বিদেশে পাচারের তথ্যে ওই বছরে পল্টন থানায় পৃথক পৃথক আরো মােট ১৫টি মামলা দায়ের করা হয়।