আইন ও অপরাধ

চাঁদাবাজির মামলায় ছাত্রলীগ নেতা রিমান্ডে

চাঁদাবাজির এবং মারধরের মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল শাখা ছাত্রলীগের উপ-দফতর সম্পাদক আকতারুল করিম রুবেলের এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার (২৭ জুলাই) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আশেক ইমামের আদালত রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের কর্মচারীর করা মামলায় রিমান্ডের এ আদেশ দেন।

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার (নীলক্ষেত পুলিশ ফাঁড়ি) এসআই মোহাম্মদ রইচ হোসেন আসামি আকতারুলকে আদালতে হাজির করে ৫ দিনের রিমান্ডের আবেদন করেন।

আবেদনে বলা হয়, মামলার বাদী মনির হোসেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাষ্টিক সার্জারি ইনস্টিটিউট এর ওয়ার্ড বয় হিসেবে কর্মরত আছেন। মনির ও তার সহকর্মী মো. সোহেল, হারুন নাস্তা করার উদ্দেশ্যে হাসপাতাল থেকে ২৬ জুলাই সকাল ৯টার দিকে আনন্দবাজার খাবার হোটেলে যাওয়ার উদ্দেশ্যে বের হয়।  এ সময় আসামিসহ আরও অজ্ঞাতনামা ২/৩ জন বাদীর গতিরোধ করে তার কাছে পাঁচ হাজার টাকা চাঁদা দাবি করে। চাঁদা দিতে অস্বীকৃতি জানালে আসামিরা বাদীকে হত্যা করার উদ্দেশ্য হাতে থাকা কাট ও রড দিয়ে মারাত্মক আঘাত করে। তখন বাদীকে বাচাঁতে তার সহকর্মীরা এগিয়ে এলে তাহাদেরও শরীরের বিভিন্ন স্থানে কাঠ ও রড দিয়ে পিটিয়ে আঘাত করে।  একপর্যায়ে তাদের চিৎকারে আশ পাশের লোকজন এগিয়ে এসে আসামি আকতারুলকে আটক করলেও অন্য আসামিরা কৌশলে পালিয়ে যায়।

মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে ঘটনার মূল রহস্য উদঘাটনসহ ঘটনায় জড়িদ অজ্ঞাতনামা পলাতক আসামিদের শনাক্তসহ গ্রেপ্তারের লক্ষ্যে বিভিন্ন স্থানে অভিযান পরিচালনার জন্য আকতারুলের রিমান্ড মঞ্জুরের প্রার্থনা করেন তদন্ত কর্মকর্তা। তবে আসামির পক্ষে কোনো আইনজীবী ছিলেন না।

আকতারুল ঢাবির বাংলা বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী।