আইন ও অপরাধ

ক্ষমা চেয়ে পার পেলেন ব্যারিস্টার আশরাফ

প্রধান বিচারপতির পদত্যাগ চেয়ে আদালত অবমাননাকর ফেসবুক পোস্ট দেওয়ার ঘটনায় নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করে পার পেয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. আশরাফুল ইসলাম আশরাফ।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চে তিনি লিখিতভাবে ক্ষমা প্রার্থনা করেন।

আদালত তার নিঃশর্ত ক্ষমার আবেদন গ্রহণ করে আদালত অবমাননার রুল নিষ্পত্তি করে আদেশ দেন। একইসঙ্গে আইন পেশা থেকে তাকে বরখাস্তের আদেশ প্রত্যাহার করেন আদালত।

আদালতে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ‘ব্যারিস্টার মো. আশরাফুল ইসলাম আশরাফ তরুণ আইনজীবী। তার সামনে অনেক দূর যেতে হবে। তিনি ভুল বুঝতে পেরেছেন। তাকে ক্ষমা করে দিন।’

আদালতে ব্যারিস্টার আশরাফের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আওসাফুর রহমান।

এর আগে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের পদত্যাগ দাবি করে ফেসবুকে ‘অবমাননাকর’ মন্তব্য করায় আশরাফুল ইসলাম আশরাফকে গত ১৫ জুলাই তলব করেছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

একই সঙ্গে ফেসবুকে অবমাননাকর পোস্ট দেওয়ার কারণে তার বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না, আপিল বিভাগে হাজির হয়ে সেই ব্যাখ্যা দিতে বলা হয় তাকে।

তলবের নির্ধারিত দিনে তার আইনজীবীর মাধ্যমে এ বিষয়ে লিখিত ব্যাখা জমা দিয়েছিলেন গত ৮ আগস্ট। এ বিষয়ে শুনানির জন্য আজ বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) ধার্য দিনে বিষয়টি শুনানির জন্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কার্যতালিকায় সবার শীর্ষে ছিল।  তারই ধারাবাহিকতায় বিষয়টির শুনানি অনুষ্ঠিত হয়।