আইন ও অপরাধ

শপথ নেওয়ার আগেই চলে গেলেন বিচারপতি নাজমুল আহাসান

আপিল বিভাগে সদ্য নিয়োগ পাওয়া বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান আর নেই। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) সকাল ৬টা ১৫ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

সুপ্রিম কোর্টের মুখপাত্র মুহাম্মদ সাইফুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

সম্প্রতি করোনা আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। 

গত জানুয়ারিতে নাজমুল আহাসান আপিল বিভাগে বিচারপতি হিসেবে নিয়োগ পান। ৯ জানুয়ারি তার শপথ নেওয়ার কথা থাকলেও করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি থাকায় শপথ নিতে উপস্থিত হতে পারেননি তিনি।

বিচারক এফ আর এম নাজমুল আহাসান ২০১০ সালের ১৮ এপ্রিল হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পান। পরে ২০১২ সালের ১৫ এপ্রিল স্থায়ী হন।

নাজমুল আহাসানের মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।এক শোক বার্তায়  তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

১৯৫৫ সালের ১৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন নাজমুল আহাসান। তিনি বিএ (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর এলএলবি পাস করেন। এরপর আইন পেশায় যোগ দেন।