আইন ও অপরাধ

ব্লগার নাজিম হত্যা: চার্জ শুনানি ২০ অক্টোবর

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র ব্লগার নাজিমুদ্দিন সামাদ হত্যা মামলায় আসামিদের বিরুদ্ধে চার্জ শুনানির তারিখ পিছিয়ে আগামী ২০ অক্টোবর ধার্য করেছেন ট্রাইব্যুনাল।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমানের আদালতে মামলাটি চার্জ শুনানির জন্য ধার্য ছিল৷ তবে, এদিন কারাগারে থাকা চার আসামি আইনজীবী নিয়োগের জন্য মৌখিকভাবে আদালতের কাছে সময় চান। আদালত সময় মঞ্জুর করে আগামী ২০ অক্টোবর চার্জ শুনানির তারিখ ধার্য করেন।

সংশ্লিষ্ট আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী গোলাম ছারোয়ার খান জাকির এসব তথ্য জানিয়েছেন।

উল্লেখ্য, ২০১৬ সালের ৬ এপ্রিল রাতে ক্লাস শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে পুরান ঢাকার গেন্ডারিয়ায় মেসে ফেরার পথে লক্ষ্মীবাজারের একরামপুর মোড়ে জঙ্গিরা কুপিয়ে এবং গুলি করে হত্যা করেন ব্লগার নাজিমুদ্দিনকে। এ ঘটনায় পরদিন সূত্রাপুর থানার এসআই মো. নুরুল ইসলাম বাদী হয়ে মামলা দায়ের করেন। ২০২০ সালের ২০ আগস্ট ৯ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট।

আসামিরা হলো—আনসার আল ইসলামের সামরিক শাখার প্রধান চাকরিচ্যুত মেজর সৈয়দ জিয়াউল হক জিয়া, আকরাম হোসেন, মো. ওয়ালিউল্লাহ ওরফে ওলি ওরফে তাহেব ওরফে তাহসিন, সাব্বিরুল হক চৌধুরী ওরফে আকাশ ওরফে কনিক, মাওলানা জুনেদ আহাম্মেদ ওরফে সাব্বির ওরফে জুনায়েদ ওরফে তাহের, রশিদুন নবী ভূইয়া ওরফে টিপু ওরফে রাসেল ওরফে রফিক ওরফে রায়হান, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, মো. আরাফাত রহমান ও মো. শেখ আব্দুল্লাহ।

আসামিদের মধ্যে প্রথম পাঁচজন পলাতক। শেষের চারজন কারাগারে আছে।