আইন ও অপরাধ

টুকু-নিপুন-নিরবসহ ২৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

রাজধানীর রমনা থানায় দায়ের করা নাশকতার একটি মামলায় জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুন রায় চৌধুরী ও সাইফুল ইসলাম নিরব ২৫ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

রোববার (৪ ডিসেম্বর) ঢাকার অ্যাডিডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূর এ পরোয়ানা জারি করেন।

রোববার এ মামলার তারিখ ধার্য ছিল। ৪৫ আসামির মধ্যে হাবিবুন নবী খান সোহেলসহ ১৯ জন সময় চেয়ে আবেদন করেন। অসুস্থ বিবেচনায় আদালত হাবিবুন নবী খান সোহেলের আবেদন মঞ্জুর করেন। তবে, ১৮ আসামির জামিন বাতিল করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। অপর সাত আসামি গরহাজির থাকায় আদালত তাদের বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

মামলাটি তদন্তাধীন আছে। এদিন রমনা থানা পুলিশ প্রতিবেদন দাখিল করতে পারেনি। এজন্য আদালত আগামী ১৫ জানুয়ারি প্রতিবেদন দাখিলের পরবর্তী তারিখ ধার্য করেছেন।

জানা যায়, গত বছরের ১৩ ফেব্রুয়ারি বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের বীর উত্তম খেতাব বাতিল করার সিদ্ধান্তের প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশের আয়োজন করা হয়। এতে দেশের বিভিন্ন স্থান থেকে বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা সমবেত হন। সমাবেশ শেষে তারা প্রেস ক্লাব এলাকায় পুলিশের ওপর অতর্কিত আক্রমণ করেন। মিছিল নিয়ে তারা মৎস্য ভবন মোড়ে এলে সেখানে পুলিশ বাধা দেয়। ওই সময় উচ্ছৃঙ্খল জনতাকে ছত্রভঙ্গ করার চেষ্টা করলে আসামিরা পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করে ও সরকারি কাজে বাধা দেয়। এ ঘটনায় এসআই আনোয়ার হোসেন বাদী হয়ে রমনা থানায় ওই দিনই মামলা করেন।