আইন ও অপরাধ

দাবির মুখে কোনো বিচারককে বদলি করা হবে না: আইনমন্ত্রী

ব্রাহ্মণবাড়িয়ার ঘটনাকে ইঙ্গিত করে আইনমন্ত্রী আনিসুল হক বিচারকদের আশ্বস্ত করে বলেছেন, যারা অপরাধ করেছেন তাদের বিচার হবে। যারা নির্দোষ তাদের ভয়ের কোনো কারণ নেই। কারও দাবির মুখে কোনো বিচারককে বদলি করা হবে না। এটা আমরা কিছুতেই করবো না। কারণ এতে ন্যায় বিচার ব্যাহত হবে।

শনিবার (২১ জানুয়ারি) রাজধানীর বিচার প্রশিক্ষণ ইউনিস্টিউটে অতিরিক্ত জেলা জজদের এক প্রশিক্ষণ কর্মশালায় তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন: আইনমন্ত্রীর সঙ্গে বৈঠকে সুরাহা, আদালতে যাবেন আইনজীবীরা

আইনমন্ত্রী বলেন, বিচারকদের সঙ্গে খারাপ আচরণ করলে আইনজীবী ক্ষতিগ্রস্ত না হলেও তার ক্লায়েন্ট ক্ষতিগ্রস্ত হন। কারণ বিচারকের হাতে কলম থাকে। এটা আইনজীবীদের মাথায় রাখতে হবে। এ কারণে বিচারকদের সঙ্গে ভালো ব্যবহার করতে হবে।

তিনি বলেন, আমার বড় পরিচয় আমি একজন আইনজীবী। আমি মনে করি, একজন বিচারকের প্রতি সম্মান এটা স্বাভাবিকভাবে আসা উচিত। বার ও বেঞ্চের ভালো সম্পর্ক ছাড়া সাধারণ মানুষ ন্যায় বিচার পায় না। সম্প্রতি বার ও বেঞ্চের মধ্যে কিছুটা অসহিংসতা লক্ষ্য করছি। এটা কাম্য নয়।

আরও পড়ুন: ২ বিচারকের অপসারণ দাবি: আইনজীবীদের আদালত বর্জন বাড়লো ৩ দিন

তিনি বিচারকদের উদ্দেশে বলেন, সমস্যা সমাধানে বিচারকদের বড় ভাইয়ের ভূমিকা পালন করতে হবে। তাহলে সমস্যা কমে আসবে। সমস্যা হলে তা ব্যক্তি পর্যায়ে সমাধানের ওপর গুরুত্বারোপ করেন আইনমন্ত্রী।

কর্মশালার উদ্বোধন শেষে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, কোনো গুজবে কান দেবেন না।

আরও পড়ুন: সরকার আদালতের বিষয়ে হস্তক্ষেপ করে না: আইনমন্ত্রী

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার সর্বোচ্চ আদালত অবৈধ ঘোষণা করেছেন। তাই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা আর ফিরে আসার সুযোগ নাই। সংবিধান অনুযায়ী আগামী নির্বাচন হবে।

বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে কর্মশালায় আইন সচিব মো. গোলাম সারওয়ার বক্তব‌্য রাখেন।